লামায় ঘটনাস্থল পরিদর্শনে জেলা পরিষদের ৫ সদস্যের টিম

পাহাড়ি পল্লীতে খাদ্য সংকট

লামা প্রতিনিধি | বুধবার , ১১ মে, ২০২২ at ১১:২৮ পূর্বাহ্ণ

লামা উপজেলার সরই ইউনিয়নের তিন পাহাড়ি পল্লীতে খাদ্য সংকটের খবর জানতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের গঠিত ৫ সদস্য বিশিষ্ট তদন্ত টিম। গতকাল মঙ্গলবার টিমের ৫ সদস্য ঘটনাস্থল পরিদর্শন করে পাড়াবাসীর সাথে কথা বলেন এবং বিস্তারিত তথ্য সংগ্রহ করেন।

সূত্র জানায়, গত ২৬ এপ্রিল উপজেলার সরই ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকার লাংকম ম্রো পাড়া, রেংয়েন পাড়া এবং জয়চন্ত্র ত্রিপুরা পাড়াবাসীর জুম বাগান আগুনে পুড়ে ব্যাপক ক্ষতি হয়। পাহাড়ি ভূমি পার্শ্ববর্তী লামা রাবার ইন্ডাষ্ট্রিজ নিজেদের দখলে নিতে জুমে আগুন লাগিয়েছে মর্মে অভিযোগ করে মামলা করেন পাড়া কারবারী। এই ঘটনায় দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। জুমের ফসল পুড়ে যাওয়ায় পাড়া গুলোতে খাদ্য সংকট দেখা দেয়। বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে উঠে আসলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত টিম গঠন করা হয়।

গতকাল মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করেন তদন্ত টিমের সদস্য বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. মোজাম্মেল হক বাহাদুর, সদস্য সিং ইয়ং ম্রো, সদস্য বাশৈচিং মারমা, জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী মো. জিয়াউর রহমান, ইউএনডিপি-সিএইচটিডিএফের ডিষ্ট্রিক্ট ম্যানেজার খুশী রায় ত্রিপুরা । এছাড়া লামা উপজেলা চেয়ারম্যান মো. মোস্তফা জামাল ও ইউপি চেয়ারম্যান মো. ইদ্রিস এ সময় উপস্থিত ছিলেন।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. মোজাম্মেল হক বাহাদুর সাংবাদিকদের বলেন, সরই ইউনিয়নের তিন পাড়ায় খাদ্য সংকটের বিষয়টি বিভিন্ন সংবাদ মাধ্যমে উঠে আসার প্রেক্ষিতে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের নির্দেশে ৫ সদস্য বিশিষ্ট একটি পরিদর্শন টিম গঠন করা হয়েছে। এই টিম ঘটনার কারণ অনুসন্ধান ও পাড়ার বর্তমান সার্বিক অবস্থা পরিদর্শন করে আগামী ১ সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করবে। এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে তিন পাড়ার প্রতি পরিবারকে ৫০ কেজি করে চাল ও ২ লিটার করে পানি প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধআজ রবীন্দ্র শিল্পী সংস্থার গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
পরবর্তী নিবন্ধইসরায়েলি বাহিনীর গুলিতে আল জাজিরার সাংবাদিক নিহত