লন্ডনে বাংলাদেশি শিক্ষক সাবিনার খুনির যাবজ্জীবন

| শনিবার , ৯ এপ্রিল, ২০২২ at ৬:২৭ পূর্বাহ্ণ

লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত স্কুল শিক্ষক সাবিনা নেসাকে হত্যার দায়ে অভিযুক্ত আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে যুক্তরাজ্যের আদালত। বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, এর ফলে কচি সেলামাজ নামে ওই ব্যক্তিকে কমপক্ষে ৩৬ বছর জেল খাটতে হবে। শুক্রবার ওল্ড বেইলির কেন্দ্রীয় অপরাধ আদালত আসামির অনুপস্থিতিতে এই রায় দেয়। খবর বিডিনিউজের। গত বছর সেপ্টেম্বরে দক্ষিণ পূর্ব লন্ডনের কিডব্রুক এলাকার একটি পার্কে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ২৮ বছর বয়সী সাবিনা নেসাকে হত্যা করেন সেলামাজ। এর কয়েকদিন পর ইস্ট সাসেক্সের ইস্টবোর্নের বাসিন্দা ৩৬ বছর বয়সী সেলামাজকে গ্রেপ্তার করা হয়। গত ফেব্রুয়ারি মাসে হত্যার দায়ে তাকে অভিযুক্ত করে আদালত।
গত বছর ১৮ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেলে এক ব্যক্তি কিডব্রুকের একটি পার্কের ভেতর দিয়ে হেঁটে যাওয়ার সময় সাবিনার লাশ দেখতে পেয়ে পুলিশে খবর দেন। পরে যুক্তরাজ্যের হাতেগোনা কয়েকটি পত্রিকায়, ভেতরের পাতায় ছোট করে এ খবর প্রকাশিত হয়। খবরের সঙ্গে পুলিশের কাছ থেকে পাওয়া একটি ছবি, যাতে সাবিনাকে দেখা যাচ্ছে কালো গ্রাজুয়েশন গাউন পরে ক্যামেরার দিকে তাকিয়ে মৃদু হাসি দিতে।
২৮ বছর বয়সী এই ব্রিটিশ-বাংলাদেশি পড়াশোনা করেছেন গ্রিনিচ বিশ্ববিদ্যালয়ে। পৈতৃক বাড়ি বাংলাদেশের সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায়। পড়াতেন দক্ষিণ লন্ডনের এক স্কুলে। ওই স্কুলের প্রধান শিক্ষক সাবিনাকে অ্যাখ্যা দিয়েছেন ‘মেধাবী, দয়ালু ও নিবেদিতপ্রাণ’ শিক্ষক হিসেবে।
পুলিশের প্রাথমিক তদন্ত বলছে, সাবিনাকে সম্ভবত স্থানীয় সময় সন্ধ্যার দিকে হত্যা করা হয়। এরপর হত্যাকারী তার লাশটি ফেলে রেখেছিল পার্কে ঝোপঝাড়-ঘাসের আড়ালে, পরদিন বিকালে পার্কের ভেতর দিয়ে হেঁটে যাওয়া এক ব্যক্তির নজরে আসার আগ পর্যন্ত সেটি সেখানেই পড়ে ছিল। হত্যাকাণ্ডের দিন সাবিনা বাড়ি থেকে বেরিয়ে পার্কের ভেতর দিয়ে পায়ে হেঁটে খুব কাছেই এক বন্ধুর সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। পুলিশের ধারণা, বাড়ি থেকে মাত্র পাঁচ মিনিটের দূরত্বে তাকে হত্যা করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধক্ষতিগ্রস্ত বাঘগুজারা রাবার ড্যাম মেরামত, স্বস্তিতে কৃষক
পরবর্তী নিবন্ধজাতীয় রপ্তানি ট্রফি পেল হা-মীম গ্রুপ