ক্ষতিগ্রস্ত বাঘগুজারা রাবার ড্যাম মেরামত, স্বস্তিতে কৃষক

চকরিয়া প্রতিনিধি | শনিবার , ৯ এপ্রিল, ২০২২ at ৬:২৬ পূর্বাহ্ণ

সামুদ্রিক অস্বাভাবিক জোয়ারের পানির চাপে ক্ষতিগ্রস্ত হওয়া কক্সবাজারের চকরিয়ার মাতামুহুরী নদীর তথা দেশের বৃহত্তম বাঘগুজারা রাবার ড্যামের মেরামত কাজ সম্পন্ন হয়েছে। চারদিন ধরে একনাগাড়ে মেরামত কাজ চলমান থাকায় জোড়া লাগানো হয়েছে দ্বিতীয় স্প্যানের রাবার। এতে ভাটি থেকে উজানের দিকে আর সামুদ্রিক জোয়ারের পানি প্রবেশ বন্ধ হয়েছে। এদিকে রাবার ড্যাম মেরামত কাজ সম্পন্ন হওয়ায় চাষিদের মাঝে স্বস্তি ফিরেছে। তাদের আশা, বর্ষা মৌসুম শুরুর আগ পর্যন্ত ড্যাম দিয়ে মাতামুহুরী নদীর আটকানো মিঠা পানি দিয়ে চকরিয়া ও পেকুয়া উপজেলার প্রায় ৫০ হাজার একর জমির চাষাবাদ নির্বিঘ্নে সম্পন্ন করতে পারবেন।
উল্লেখ্য, গত ৪ এপ্রিল দুপুরে সামুদ্রিক অস্বাভাবিক জোয়ারের পানির চাপে মাতামুহুরী নদীতে নির্মিত দেশের বৃহত্তম বাঘগুজারা রাবার ড্যামের দ্বিতীয় স্প্যানের রাবারের জোড়া ছিঁড়ে যায়। এরপর থেকে নদীর উজানের দিকে হু হু করে প্রবেশ করছিল সামুদ্রিক লবণাক্ত পানি। পানি উন্নয়ন বোর্ড শাখা কর্মকর্তা মো. জামিল মোর্শেদ দৈনিক আজাদীকে বলেন, যেদিন ড্যামের রাবারের জোড়া ছিঁড়ে যায়, সেদিন থেকেই ড্যামটির দ্বিতীয় স্প্যানের রাবারের জোড়া লাগানোর কাজে নিয়োজিত করা হয় সংশ্লিষ্ট প্রকৌশলীর নেতৃত্বে শ্রমিকদের। এতে চারদিনের মাথায় ড্যামটি পুরোপুরি সচল করা হয়েছে মেরামত কাজ সম্পন্ন করার মধ্য দিয়ে।
পানি উন্নয়ন বোর্ড কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী ডক্টর তানজির সাইফ আহমেদ দৈনিক আজাদীকে বলেন, ড্যামটির দ্বিতীয় স্প্যানের রাবার ছিঁড়ে যে সমস্যা দেখা দিয়েছিল তা ঠিক করে ফেলা হয়েছে। এরমধ্য দিয়ে চকরিয়া ও পেকুয়ার ৫০ হাজার একর জমিতে চাষাবাদ নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না কৃষকদের।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তরপত্র নিয়ে বিভ্রান্তি
পরবর্তী নিবন্ধলন্ডনে বাংলাদেশি শিক্ষক সাবিনার খুনির যাবজ্জীবন