খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তরপত্র নিয়ে বিভ্রান্তি

খাগড়াছড়ি প্রতিনিধি | শনিবার , ৯ এপ্রিল, ২০২২ at ৬:২৫ পূর্বাহ্ণ

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে ন্যস্ত প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তরপত্র নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এতে নিয়োগ পরীক্ষার্থীরা পড়েন বিপাকে। গতকাল শুক্রবার দুপুর ২টা ৩০ মিনিটে খাগড়াছড়ি সদরের ৫টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৪ হাজার ১ শ ৬০ জন পরীক্ষার্থী অংশ নেন।
খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নুকুল চাকমা নামে এক পরীক্ষার্থী অভিযোগ করেন, পরীক্ষার্থীদের কাছে সরবরাহ করা ৬০ নম্বরের নৈর্ব্যক্তিক উত্তরপত্রের উপরে পরীক্ষার্থীর নাম, রোল নং ও উপজেলার নাম লেখা ছিল। নির্দেশিত অংশে আমরা তা পূরণ করি। কিছুক্ষণ পরে শিক্ষকরা এসে বিষয়টি দেখতে পেয়ে উত্তরপত্র জব্দ করেন। পরে অন্যরা তাদের উত্তরপত্রেও একই রকম নির্দেশনা রয়েছে দাবি করলে শিক্ষকরা তা মুছে দিতে বলেন এবং আমার উত্তরপত্রও ফেরত দেন।
এ বিষয়ে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী কেন্দ্র সচিব পাশ্বেশর পাল বলেন, পার্বত্য জেলা পরিষদ কর্তৃপক্ষ প্রশ্নপত্র ও উত্তরপত্র পাঠিয়েছে। তাদের প্রতিনিধি ছিলেন। উত্তরপত্রে নাম, রোল ও উপজেলার নাম লেখার অংশ দেখে সাথে সাথে তা মুছে দেয়া হয়।
এ দিকে উত্তরপত্রে এই বিভ্রান্তির খবর ছড়িয়ে পড়ায় কেন্দ্রে সাংবাদিকসহ সকল পর্যবেক্ষকদের প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করে নিয়োগ পরীক্ষা কর্তৃপক্ষ। খাগড়াছড়ি সদরের টিউফা আইডিয়াল স্কুল কেন্দ্রে বিকেল ৩ টার দিকে সাংবাদিকরা প্রবেশ করতে গেলে কেন্দ্রের প্রবেশগেট বন্ধ পান। নিরাপত্তা রক্ষী অনুমতি নাই জানিয়ে গেট খুলতে অপারগতা জানান।
এ বিষয়ে টিউফা আইডিয়াল স্কুলের দায়িত্বে থাকা
নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার বলেন, পরীক্ষা চলাকালীন কেন্দ্রে কাউকে প্রবেশ করতে না দিতে পার্বত্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও পার্বত্য জেলা পরিষদ থেকে নিষেধ করা হয়েছে।
অভিযোগের বিষয়ে খাগড়াছড়ি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াছমিন জানান, উত্তরপত্রে ভুল ছিল তা সংশোধন করা হয়েছে। এটি বড় কিছু না।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী ব্যস্ত আছেন জানিয়ে ফোন রেখে দেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়রে উপ-সচিব আবু রাফা মোহাম্মদ আরিফ বলেন, উত্তরপত্রে ভুল হয়েছে সেটি দেখেছি। যারা নাম, রোল ও অন্যান্য তথ্য লিখেছে তা মুছে উত্তর মূল্যায়ন কার্যক্রম হবে।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ন্যস্ত শিক্ষা বিভাগে ২৫৮ পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধইউক্রেনের রেলস্টেশনে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৫০
পরবর্তী নিবন্ধক্ষতিগ্রস্ত বাঘগুজারা রাবার ড্যাম মেরামত, স্বস্তিতে কৃষক