লকডাউনের সপ্তাহে রেকর্ড সংক্রমণ ও মৃত্যুর খবর

| মঙ্গলবার , ১৩ এপ্রিল, ২০২১ at ৬:২০ পূর্বাহ্ণ

মহামারীর দ্বিতীয় ঢেউ সামলাতে এপ্রিলের শুরুতে জারি করা প্রথম দফা লকডাউনের এক সপ্তাহে দেশে রেকর্ড সংখ্যক কোভিড রোগী শনাক্ত ও মৃত্যুর খবর এসেছে। গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে ৫০৪ জনের, এই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ৫১৮ জন। গতবছর ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার পর এক সপ্তাহে শনাক্ত নতুন রোগী এবং মৃত্যুর সর্বোচ্চ সংখ্যা এটি। মার্চের মাঝামাঝি সময় থেকে দেশে সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক দিকে মোড় নেওয়ায় ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত প্রথম দফা লকডাউনের বিধিনিষেধ জারি করা হয়। খবর বিডিনিউজের।
এরপর জনদাবির মুখে কিছু বিধিনিষেধ শিথিল করা হলেও ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত নতুন করে ‘কঠোর’ লকডাউন জারি করা হয়েছে। এর মধ্যে প্রথম দফার লকডাউনের শেষ দিনে ১১ এপ্রিল সকাল ৮টা থেকে ১২ এপ্রিল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত ৮৩ জনের মৃত্যু হয়েছে, যা এ যাবৎ সর্বাধিক। এক দিনে শনাক্ত হয়েছে আরও ৭ হাজার ২০১ জন রোগী। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা অবশ্য দেশের গত এক সপ্তাহের পরিস্থিতিকে ‘লকডাউন’ মানতে নারাজ। তারা বলছেন, বিধিনিষেধ যা জারি হয়েছিল, তার সবকিছুই শিথিল ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সাবেক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ বলেন, বাস্তবিক অর্থে এটা কোনো লকডাউন হয়নি। কয়েকটা গাড়ি কয়েকদিন বন্ধ ছিল, এইত। রাস্তায় জনসমাগম, দোকানপাট, বাজার, অফিস সবই খোলা রাখা হয়েছে। এটা কোনো লকডাউন হয়নি।সংক্রমণে লাগাম দিতে লকডাউনের বিধিনিষেধের সঙ্গে স্বাস্থ্যবিধি মানা নিশ্চিতে ‘কড়া পদক্ষেপ’ নেওয়ার তাগিদ দিয়েছেন তিনি। তবে লকডাউনের সুফল পেতে আরও দুই সপ্তাহ অপেক্ষা করতে হবে বলে মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন।
আইইডিসিআরের সাবেক প্রধান এই বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, এই লকডাউনের ফল পেতে আপনাকে দুই সপ্তাহ অপেক্ষা করতে হবে। করোনা ভাইরাসের শক্তিকাল হচ্ছে দুই সপ্তাহ। এখন যে সংক্রমণ বেড়ে গেল, সেটা কিন্তু দুই সপ্তাহ আগের। এখন যে মৃত্যু বাড়ছে, সেটা কিন্তু তিন সপ্তাহ আগের। তো আরও এক সপ্তাহ যাওয়ার পর সংক্রমণের প্রবাহটা জানতে পারব আমরা। আর মৃত্যুর প্রবাহটা জানতে পারব আরও দুই সপ্তাহ পরে।

পূর্ববর্তী নিবন্ধবৈশাখ শুরুর আগে আরেক দফা তাপপ্রবাহ
পরবর্তী নিবন্ধপ্রথম সহসভাপতি হলেন সৈয়দ নজরুল ইসলাম