রোজা শুরু কবে, জানা যাবে সন্ধ্যায়

চাঁদ দেখা কমিটির বৈঠক আজ

| বুধবার , ২২ মার্চ, ২০২৩ at ৪:৪৯ পূর্বাহ্ণ

বাংলাদেশে রোজা কবে শুরু হবে, কোন রাতে খেতে হবে সেহেরি, তা জানা যাবে আজ বুধবার সন্ধ্যায়। ওই সময় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় রমজান মাসের চাঁদ দেখার খবর পর্যালোচনা করে রোজা শুরুর তারিখ নির্ধারণ করা হবে। খবর বিডিনিউজের।

ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান ওই সভায় সভাপতিত্ব করবেন বলে ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আজ বাংলাদেশের আকাশে কোথাও নতুন চাঁদ দেখা গেলে তা ০২২২৩৩৮১৭২৫, ০২৪১০৫০৯১২, ০২৪১০৫০৯১৬ ও ০২৪১০৫০৯১৭ নম্বরে ফোন করে কিংবা ০২২২৩৩৮৩৩৯৭ ও ০২৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাঙ করে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন। এছাড়া সংশ্লিষ্ট জেলার ডিসি অথবা উপজেলা নির্বাহী অফিসারকে চাঁদ দেখার তথ্য জানাতে অনুরোধ করা হয়েছে।

আজ চাঁদ দেখা গেলে বাংলাদেশে আগামীকাল বৃহস্পতিবার থেকে রমজান মাস গণনা শুরু হবে। মুসলমানরা আজ রাতে তারাবি নামাজ পড়ে শেষ রাতে সেহরি খেয়ে রোজা রাখবেন।

আর আজ বুধবার চাঁদ দেখা না গেলে আগামীকাল শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। রমজান মাস গণনা শুরু হবে শুক্রবার থেকে এবং বৃহস্পতিবার রাতে হবে প্রথম তারাবি, শেষ রাতে সেহেরি খেতে হবে।

পূর্ববর্তী নিবন্ধচাঁদ দেখা যায়নি, সৌদিতে রোজা শুরু কাল
পরবর্তী নিবন্ধনামছে সুপেয় পানির স্তর, উপকূলে তীব্র হচ্ছে সংকট