রেন কর্পোকে পরিপূর্ণ প্রকল্প উপস্থাপনের পরামর্শ চসিক প্রশাসকের

বর্জ্য ব্যবস্থাপনা ও বর্জ্য থেকে বায়োগ্যাস বিদ্যুৎ

| বৃহস্পতিবার , ২৯ অক্টোবর, ২০২০ at ১০:৫২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, বর্জ্য থেকে বিদ্যুৎ, বায়োগ্যাস, সবুজ সারসহ বিভিন্ন সামগ্রী উৎপাদনের প্রস্তাব একটি ভালো উদ্যোগ। বায়ো টেকনিক্যাল ট্রিটমেন্টের মাধ্যমে বর্জ্যকে ব্যাকটেরিয়ামুক্ত করে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা, পরিবেশবান্ধব ও আধুনিক প্রযুক্তিগত নগর বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা এখন সময়ের দাবি।
গতকাল বুধবার সকালে টাইগারপাস চসিক প্রশাসক দপ্তরে ডব্লিউএমবিও রেন কর্পোরেশনের কর্মকর্তাদের সাথে বৈঠকে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এখানে পাইলটিং বা টেস্টিং প্লান্টের প্রকল্প হাতে নেয়া সম্ভব নয়। প্রশাসক ডব্লিউএমবিও রেন কর্পোরেশনের কর্মকর্তাদের বর্জ্য ব্যবস্থাপনা ও বর্জ্য থেকে বায়োগ্যাস, বিদ্যুৎ ও সবুজ সার উৎপাদনে একটি পরিপূর্ণ প্রকল্প উপস্থাপনের পরামর্শ দেন। বর্তমানে বিশ্বে ময়লা অপসারণের ক্ষেত্রে পরিবেশের নিরাপত্তা ও বায়ু দূষণের বিষয়কে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে।
আধুনিক বিশ্বে থ্রি-আর বা রিসাইকেল, রিডিউস, রিইডস এই তিন পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা করা হয়। এ রকম আরো আধুনিক পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনার কার্যক্রম আলোচনায় উঠে আসে। আমি চট্টগ্রাম নগরীকে পরিচ্ছন্ন ও সুন্দর দেখতে চাই।
সভায় উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, সচিব আবু সাহেদ চৌধুরী, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, ডব্লিউএমবিও রেন কর্পোরেশনের চেয়ারম্যান এস এম জাকির হোসাইন, এমডি রানাদেব দাশগুপ্ত, ডিএমডি রাজীব চৌধুরী, সিইও প্রকৌশলী মো. আখতারুজ্জামান ভূইয়া ও সোহেল ফারমিং কমপ্লেক্স এমডি মোহাম্মদ সোহেল মাহমুদ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধমানবতার পরিবারের বর্ষপূর্তি
পরবর্তী নিবন্ধ‘রাসুলের (দ.) আদর্শ সকলের জন্য অনুসরণীয়’