রিটকারী সেই দুই শিক্ষার্থী ভর্তি হলো চবিতে

চবি প্রতিনিধি | রবিবার , ৬ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৫৩ অপরাহ্ণ

আদালতে রিট করে ২৫ মাস পর অবশেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তির অনুমোদন পেয়েছেন দুই শিক্ষার্থী।

আজ রবিবার(৬ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ভর্তি নেয়। এর আগে, গত বছরের ২২ সেপ্টেম্বর যোগ্যতা থাকা সাপেক্ষে দুই শিক্ষার্থীকে ভর্তির বিষয়টি বিবেচনা করতে চবি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রিটকারী দুই শিক্ষার্থী হচ্ছেন জিনাতুল ফেরদৌস নাহিন ও ফাহিমা আক্তার। তাদের মধ্যে জিনাতুল কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১০৯১তম ও ফাহিমা বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ৪৩৪তম হয়েছেন।

ভর্তির অনুমোদন পাওয়া জিনাতুল ফেরদৌস নাহিন ও ফাহিমা আক্তার বলেন, দীর্ঘ ২৫ মাস পর আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনুমোদন পেয়েছি। আমরা কল্পনা করিনি ভর্তি হতে পারব। আমরা ভর্তির অনুমোদন পেয়ে সত্যি আনন্দিত। বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আমরা কৃতজ্ঞ।

জানা যায়, ২০১৯ সালে উচ্চ মাধ্যমিকে মানোন্নয়ন পরীক্ষা দেয়া চবি’র ২০১৯-২০ শিক্ষাবর্ষের ডি-ইউনিটে ভর্তি পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশ করেনি চবি কর্তৃপক্ষ। পরে দুই পরীক্ষার্থী ফলাফল প্রকাশ ও সেই অনুযায়ী ভর্তির বিষয়টি বিবেচনা করতে আদালতে রিট করেন। সেই অনুযায়ী ডি-ইউনিটে মানোন্নয়ন দেয়া রিটকারীদের ফলাফল প্রকাশ ও সেই অনুযায়ী ভর্তির বিষয়টি বিবেচনা করতে আদালত থেকে নির্দেশনা দেওয়া হয়।

পরে ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর ২০২১ সালের ২২ সেপ্টেম্বর শুধু যোগ্যতা থাকা সাপেক্ষে দুই শিক্ষার্থী জিনাতুল ফেরদৌস নাহিন ও ফাহিমা আক্তারকে ভর্তির ব্যবস্থা গ্রহণ করতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান বলেন, “সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে আমরা ওই দুই শিক্ষার্থীকে ভর্তির অনুমোদন দিয়েছি। তাদের ভর্তি হতে আর কোনো আইনি বাধা নেই।”

পূর্ববর্তী নিবন্ধজঙ্গল সলিমপুরে সন্ত্রাসী আস্তানা, অস্ত্রসহ গ্রেপ্তার ৫
পরবর্তী নিবন্ধসাইনবোর্ডে বাংলা না লেখায় আট ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা