রাষ্ট্রায়ত্ত সব পাটকল চালুর দাবি

শ্রমিক নেতাদের সংবাদ সম্মেলন

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৫ অক্টোবর, ২০২০ at ৬:১৭ পূর্বাহ্ণ

দেশের প্রচলিত মোড়ক আইনের যথাযথ বাস্তবায়ন ও বন্ধ পাটকলগুলো দ্রুত চালুর দাবি জানিয়েছে পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ। শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ দাবি জানান।
সংগ্রাম পরিষদের আহ্বায়ক সহিদুল্লাহ চৌধুরী বলেন, দেশীয় ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটজাতীয় পণ্যের চাহিদা রয়েছে এবং এই চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। ঠিক তখনই সরকার রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের ঘোষণা দিয়েছে। রাষ্ট্রায়ত্ত পাটকলের বিরুদ্ধে যেসব অভিযোগ দেখানো হয়েছে, তার বেশিরভাগই ভুল তথ্য ও ধারণার ওপর করা হয়েছে।
তিনি বলেন, পাট শুধু সম্পদ নয়, বাংলাদেশের নিজস্ব সংস্কৃতির অংশ। সঠিক নীতি, পদ্ধতি ও কর্মপন্থা ঠিক করতে পারলে দেশের পাটকলগুলোকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা সম্ভব। ২০১০ সালে প্রবর্তিত মোড়ক আইনের যথাযথ বাস্তবায়ন হলে দেশের ভেতরই পাটপণ্যের বিপুল চাহিদা সৃষ্টি হবে।
তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে ব্যবহৃত যন্ত্রপাতি শত বছরের পুরনো। পুরনো যন্ত্রপাতির পরিবর্তে আধুনিক ও উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি সংযোজন করতে হবে। শ্রমিকদের কারিগরি দক্ষতা বাড়িয়ে রাষ্ট্রায়ত্ত পাটকল চালু করতে হবে। নতুন প্রযুক্তি ব্যবহারের ফলে গড় উৎপাদন ৬০ ভাগ বেড়ে যাবে।
তিনি বলেন, স্বাধীনতার পর পাট শিল্পের মাধ্যমেই ‘সোনালি আঁশের’ দেশ হিসেবে বাংলাদেশ বিশ্ব দরবারে পরিচিতি পেয়েছিল। পাট শিল্প শুধু অর্থনীতিই নয়, এটি বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্বের সঙ্গে জড়িত। এ রকম একটি শিল্প আমাদের চোখের সামনে ধ্বংস হয়ে যাবে, তা হতে দেওয়া যায় না। পাট চাষ, প্রক্রিয়াকরণ, পাট ও পাট জাতীয় বিভিন্ন উপকরণ তৈরি ও বাণিজ্যের সাথে প্রায় ৪ কোটি মানুষের জীবন-জীবিকা জড়িত। রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ ঘোষণা করায় স্থায়ী, বদলি ও ক্যাজুয়াল সবমিলিয়ে ৫০ হাজারেরও বেশি শ্রমিক বেকার হয়ে গেছে।
সংবাদ সম্মেলনে পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক কামরুল আহসান, আসলাম খান, শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. মছিউদদ্দৌলা, হাফিজ জুট মিল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী, কেএফডি শ্রমিকলীগ সাধারণ সম্পাদক মো. ফজলুল করিম, আমিন জুট মিলস শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধসকল নির্যাতনের বিরুদ্ধে নারীদের ঐক্যবদ্ধ থাকতে হবে
পরবর্তী নিবন্ধভাটিয়ারীতে চুলার আগুনে পুড়ল দুই বসতঘর