রমজান মাসকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত

সৈয়দ আবদুচ্ছালাম ঈছাপুরীর (রহ.) বার্ষিক ওরশ মাহফিলে সৈয়দ আফিফ উদ্দিন

| বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০২৪ at ৫:৫১ পূর্বাহ্ণ

পবিত্র রমজানুল মোবারক মাসে হযরত মোহাম্মদ (সা.) কলবে কোরআন নাজিল হয়েছে উল্লেখ করে আল্লামা শেখ সৈয়দ আফিফ উদ্দিন আল জিলানি আল বাগদাদি বলেছেন, রমজান মাসকে আমাদের সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত। রমজান মাস ও কোরআনকে গুরুত্ব দেওয়ার পেছনে অনেকগুলো কারণ ব্যাখ্যা করেছেন বাগদাদ শরীফ দরবারের সাজ্জাদানশীন ও বড়পীর হযরত আবদুল কাদের জিলানির এই বংশধর।

গত সোমবার রাতে ফটিকছড়ি উপজেলার নানুপুর আস্তানাঈছাপুরী দরবার শরীফে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। হযরত মাওলানা শাহছুফী সৈয়দ আবদুচ্ছালাম ঈছাপুরী (রহ.) ৪০ তম বার্ষিক ওরশ উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে মাহফিল এন্তেজামিয়া কমিটি। এতে প্রধান বক্তা ছিলেন, আঞ্জুমানে রহমানিয়া মঈনীয়া মাইজভান্ডার দরবারের সাজ্জাদানশীন শাহসুফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী আল মাইজভাণ্ডারী। সভাপতিত্ব করেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান ও মাহফিল এন্তেজামিয়া কমিটির সভাপতি সূফী মোহাম্মদ মিজানুর রহমান।

পবিত্র রমজান মাসের গুরুত্ব বর্ণনা করতে গিয়ে সৈয়দ আফিফ উদ্দিন আল জিলানি বলেন, হযরত মোহাম্মদ মাস্তফা (সা.) এর উপর কোরআন নাজিলের পাশাপাশি রেসালত ঘোষণা হয়েছে রমজানে। ‘লা ইলাহা ইল্লাহু মুহাম্মদুর রাসুল্লাহ’ পর্যন্ত রেসালতের এই বাণীটাও রমজান মাসে হয়েছে। কোরআন শরীফ মক্কার জমিনে জবলে নূরে, হেরা গুহায় রাসুলের উপর নাজিল হয়েছে; যেটি উম্মুল কিতাব, সেই কারণে মক্কার নাম হয়েছে উম্মুল কোরা। হযরত জিব্রাইলকে (.) ফেরেস্তাদের সরদার বলা হয়, তিনি সকল ফেরেস্তার সরদার হয়েছেন রাসুলের কাছে আসার কারণে।

চট্টগ্রামকে ‘মদিনাতুল আওলিয়া’ সম্বোধন করে বলেন, মাইজভান্ডার দরবার শরীফ জেয়ারত ও আবদুচ্ছালাম ঈছাপুরীর ওরশে হাজির হতে পেরেছি। এজন্য শুকরিয়া আদায় করে বলেন, এই রজমানে সবাইকে আল্লাহ কবুল করুন। বিশ্বের সকল মুসলমানদের হেফাজত করুন। আপনারা অত্যন্ত ভাগ্যবান; কারণ অলি আল্লাহর শহরে জন্মগ্রহণ করেছেন। অলিদের আশপাশে আছেন।

প্রধান বক্তা শাহসুফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী বলেন, হযরত আবদুল কাদের জিলানি (রা.) বংশধর মাইজভাণ্ডার দরবার জেয়ারত করেছেন। এতে কাদেরিয়া ত্বরিকার সেতুবন্ধন আরও মজবুত হয়েছে। সভায় অন্যান্যের মধ্যে আফিফ উদ্দিন আল জিলানির শাহজাদা শেখ সৈয়দ আবদুর রহমান আল জিলানি আল বাগদাদী, শাহছুফী সৈয়দ আবদুচ্ছালাম ঈছাপুরীর শাহজাদা সৈয়দ সফিউল আজম, সৈয়দ আশরাফুজ্জামান, সৈয়দ আমানুল্লাহ আহসান, সৈয়দ এহসানুল করিম, সৈয়দ ফয়জুল আজিম, সৈয়দ মশিউর রহমান উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধরামুর কচ্ছপিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন
পরবর্তী নিবন্ধইন্টার্ন ও পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের আবারো কর্মবিরতি