রক্ষকই যখন ভক্ষক

রেলের যন্ত্রাংশ চুরি ও গাছ কাটায় গ্রেপ্তার ৩ যান্ত্রিক বিভাগের কর্মচারীসহ পলাতক ২

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২১ at ১০:২১ পূর্বাহ্ণ

রক্ষকরাই-ভক্ষক হয়ে দিনের পর দিন রেলের কোটি কোটি টাকার যন্ত্রাংশ সাবাড় করে দিচ্ছে। পাহাড়তলী সেইল ডিপো থেকে শুরু করে রেলওয়ে পোর্ট ইয়ার্ড কোন বিভাগই বাদ নেই। সব জায়গা থেকেই রেলওয়ের দায়িত্বে নিয়োজিত রক্ষকরা রেলের সব যন্ত্রপাতি ও সম্পদ রাতের আঁধারে সরিয়ে ফেলছে।
শনিবার রাতে মান্নাফ হোসেন (৩৩) নামে একজনকে গ্রেপ্তার করেছেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যরা। তার কাছ থেকে রেলওয়ে বিজি ব্রাস, স্প্রিং, হুকসহ বিভিন্ন যন্ত্রাংশ উদ্ধার করা হয়। আরএনবি কমান্ড্যান্ট সদর সিআরবি সত্যজিৎ দাশ জানান, জিজ্ঞাসাবাদে মান্নাফ জানিয়েছে রেলওয়ে যান্ত্রিক বিভাগের কর্মচারী সামশুল হকের নেতৃত্বে তার সিন্ডিকেট সদস্যরা রাতের আঁধারে রেলওয়ে পোর্ট ইয়ার্ড থেকে যন্ত্রাংশ চুরি করে পাচার করে। সত্যজিৎ দাশ জানান, রেলওয়ে যান্ত্রিক বিভাগের কর্মচারী সামশুল হকসহ ২ জন বর্তমানে পলাতক রয়েছেন। তিনি আরো জানান, সামশুল হক ও নিমতলার দুলাল সওদাগর, দোকান কর্মচারী মান্নাফ হোসেনসহ পলাতক আরো ৩ জনের বিরুদ্ধে রেলওয়ে আইনে আরেকটি মামলা রজু করা হয়েছে আরএনবি সিজিপিওয়াই চৌকিতে। মামলায় মান্নাফ হোসেনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।
এদিকে চট্টগ্রাম ষোলশহর স্টেশনের নিকটবর্তী রেলওয়ে ভূমি থেকে রেলওয়ের গাছ কাটার অভিযোগে ২ জনকে আটক করে প্রায় ৩০ হাজার টাকার গামারী গাছ উদ্ধার করেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী ( আরএনবি)। গতকাল গাছ কাটার অভিযোগে আটক করা হয়েছে মো. ফুল মিয়া (৩৬) ও মো মোক্তার হোসেন (৫৮) নামে এই দুইজনকে। এদের বিরুদ্ধে রেলওয়ের সম্পত্তি অবৈধ দখল-উদ্ধার আইনে আরএনবি চট্টগ্রাম চৌকিতে মামলা রজু করা হয়েছে।
উভয় মামলায় মোট ৩ জনকে আদালতে সোপর্দ করা হয়েছে বলে জানান আরএনবি কমান্ড্যান্ট সদর সিআরবি সত্যজিৎ দাশ। তিনি আজাদীকে বলেন, অবৈধ দখল থেকে রেলওয়ে সম্পদ উদ্ধার এবং রেল সম্পদ চুরি প্রতিরোধে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যরা তৎপর রয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধভিক্ষাবৃত্তির আড়ালে মোবাইল চুরি
পরবর্তী নিবন্ধটমটমকে বাসের ধাক্কা, উখিয়ায় নারী ও শিশুসহ আহত ৫