যে সন্ত্রাসী ঘটনায় বদলে গেছে বিশ্ব

৯/১১ হামলার ২০ বছর আজ

আজাদী ডেস্ক | শনিবার , ১১ সেপ্টেম্বর, ২০২১ at ৫:১৪ পূর্বাহ্ণ

১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার ২০ বছর আজ। মার্কিন যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সকালে মাত্র ১০২ মিনিটের মধ্যে ঘটে যায় ভয়াবহ ঘটনা। সেদিন আধুনিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহত হয় ২৯৯৬ জন মানুষ। সকালে জঙ্গি সংগঠন আল-কায়েদার সদস্যরা যুক্তরাষ্ট্রের চারটি বাণিজ্যিক বিমান ছিনতাই করে হামলা চালায়। নাইন ইলেভেন হিসাবে পরিচিত এ হামলার ২০ বছর পূর্ণ হলো এমন এক সময়ে, যখন আফগানিস্তানে আল কায়েদাকে আশ্রয় দিয়েছিল যে তালেবান, তারা আবার দেশটির ক্ষমতায় ফিরে এসেছে।
প্রসঙ্গত, নাইন ইলেভেন হামলার পরেই শুরু হয় আফগানিস্তানে যুদ্ধ যাতে সময় লেগেছে ১৯ বছর, ১০ মাস, তিন সপ্তাহ এবং দুই দিন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রকের হিসাব মতে এই যুদ্ধে মারা গেছে কমপক্ষে ২৩২৫ জন আমেরিকান সৈন্য। ঠিক কতজন বেসামরিক মানুষ নিহত হয়েছে তা কেউ জানে না।
নাইন ইলেভেনের হামলার ঠিক নয়দিন পরই তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ ঘোষণা করলেন, “প্রত্যেক দেশ, প্রত্যেক অঞ্চলকে এখন একটা সিদ্ধান্ত নিতে হবে। আপনারা হয় আমাদের সঙ্গে আছেন, অথবা আপনারা সন্ত্রাসীদের সঙ্গে আছেন।’ এরপর ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ঘোষণা করা হলো। এই ঘোষণার পর প্রথমে আফগানিস্তান এবং তারপর ইরাকে আক্রমণ চালানো হলো। ইরাকে এই সংঘাতে প্রায় ৪৫০০ আমেরিকান সেনা সদস্য এবং লক্ষ লক্ষ বেসামরিক লোক নিহত হয়েছে। এরপর মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেট গোষ্ঠীর উত্থান ঘটলো। হাজার হাজার সৈনিক এবং তার চেয়ে আরও বহু গুণ বেসামরিক মানুষ নিহত হলো।
আগস্টের শেষ নাগাদ আফগানিস্তান থেকে সমস্ত সৈন্য প্রত্যাহারের পর থেকে বাইডেন প্রশাসন গত ২০ বছরকে পিছনে ফেলে রেখে আসার জন্য বেশ কিছু চূড়ান্ত পদক্ষেপ নিয়েছে। ১১ সেপ্টেম্বরের ঘটনাবলীর উপর আলোকপাত করতে পারে এমন কিছু নথি-পত্রকে গোপনীয়তামুক্ত করেছে এবং আমেরিকানদের প্রত্যাহারের পর আফগানিস্তানে ক্ষমতা দখলকারি তালেবান সরকার থেকে দূরত্ব বজায় রেখে পর্যবেক্ষণ করছে।
আজ শনিবার, বাইডেন তিনটি জায়গা পরিদর্শন করবেন যেখান থেকে এই মারাত্মক স্ফুলিঙ্গের সূচনা : নিউ ইয়র্ক সিটি, যেখানে সেপ্টেম্বরের রৌদ্রোজ্জ্বল সকালে ৮:৪৬ মিনিটে আমেরিকান এয়ারলাইন্সের ফ্লাইট ১১ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তর টাওয়ারে বিধ্বস্ত হয়েছিল – এবং ঠিক ১৭ মিনিট পর, ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইট ১৭৫ দক্ষিণ টাওয়ারে আঘাত হানে। তিনি পেন্টাগনও পরিদর্শন করবেন, যেখানে নিউইয়র্কের ঘটনার ঠিক ৩৪ মিনিট পর আমেরিকান এয়ারলাইন্সের ফ্লাইট ৭৭ বিধ্বস্ত হয়েছিল। পৃথক ভাবে, তিনি এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলের মাঠে যেখানে ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইট ৯৩ বিধ্বস্ত হয় সেখানে শ্রদ্ধা জানাবেন।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ের পর এবার ঝিরি দখল
পরবর্তী নিবন্ধবাড়ছে না সক্ষমতা