যেসব সংস্কার করতে বলল আইএমএফ

রিজার্ভ নামতে পারে ৩০ বিলিয়ন ডলারের ঘরে

আজাদী ডেস্ক | বুধবার , ১ ফেব্রুয়ারি, ২০২৩ at ১০:১১ পূর্বাহ্ণ

বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা রক্ষায় সহায়তা করতে ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এজন্য বাংলাদেশকে বেশ কিছু সংস্কার কার্যক্রম পরিচালনা করতে হবে। প্রেস বিজ্ঞপ্তিতে আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহর বক্তব্য তুলে ধরা হয়। তিনি বলেন, রাজস্ব খাতে সংস্কার করলে বাংলাদেশ সামাজিক খাত, উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয় বৃদ্ধি করতে পারবে। তবে সেজন্য কর নীতি ও রাজস্ব প্রশাসন উভয় খাতেই হাত দিতে হবে। রাজস্ব সংস্কার হলে সরকারি অর্থায়ন, বিনিয়োগ ও ঋণ ব্যবস্থাপনা উন্নত হবে। এতে সরকারের ব্যয় সক্ষমতা ও স্বচ্ছতা বাড়বে। আর্থিক খাতের দুর্বলতা কমলে, নিয়ন্ত্রণ ব্যবস্থা উন্নত করা হলে ও পুঁজিবাজারের উন্নতি করা গেলে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজনীয় অর্থায়ন করা সম্ভব হবে। খবর বাংলানিউজের।

আইএমএফের ডিএমডি বলেন, প্রবৃদ্ধির সম্ভাবনা বৃদ্ধি করতে কাঠামোগত সংস্কার প্রয়োজন। সেজন্য দরকার, বাণিজ্য ও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বৃদ্ধির সহায়ক পরিবেশ তৈরি, মানবসম্পদ উন্নয়ন ও শাসনব্যবস্থার উন্নয়ন। তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক প্রতিকূলতার মধ্যে আরও টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জন করতে সরকারকে তার উচ্চাভিলাষী সংস্কার কার্যক্রমের গতি বাড়াতে হবে। ২০৩১ সালের মধ্যে উচ্চমধ্যম আয়ের দেশ হতে গেলে মানবসম্পদ ও অবকাঠামো খাতে আরও বিপুল বিনিয়োগ করতে হবে। একই সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও তা জরুরি।

আইএমএফের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকার এসব চ্যালেঞ্জ সম্পর্কে ওয়াকিবহাল এবং একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার প্রয়োজনীয়তা সম্পর্কেও বাংলাদেশ অবগত।

আইএমএফের ঋণ সহায়তা নিতে ও চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক ও সরকার কয়েক মাস ধরেই সংস্কার কর্মসূচি পরিচালনা করছে। চলতি মাসে আইএমএফের ডিএমডি বাংলাদেশ সফরে এসে এসব সংস্কার কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি। মৌলিক এসব সংস্কার কার্যক্রম অব্যাহত রাখার প্রতিও জোর দেন আইএমএফের ডিএমডি।

রিজার্ভ ৩০ বিলিয়ন ডলারের ঘরে নামতে পারে : বিডিনিউজ জানায়, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০২২২৩ অর্থবছরের শেষ নাগাদ ৩০ বিলিয়ন ডলারের ঘরে নেমে আসবে বলে ধারণা করছে আইএমএফ। এ পরিমাণ অর্থ দিয়ে বাংলাদেশের সাড়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব। একটি দেশের কেন্দ্রীয় ব্যাংকে অন্তত তিন মাসের আমদানি ব্যয় মেটানোর মতো বিদেশি মুদ্রার মজুদ থাকলে পরিস্থিতি স্বস্তিদায়ক বলে সাধারণভাবে মনে করা হয়।

বৈশ্বিক অর্থনৈতিক সংকটের চলমান পরিস্থিতিতে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলার ঋণ প্রস্তাব অনুমোদন করেছে আইএমএফ। সে বিষয়ে এ ঋণদাতা সংস্থার দেওয়া বিবৃতিতে রিজার্ভ নিয়ে এ পূর্বাভাস দেওয়া হয়েছে। আইএমএফ বলছে, এ ঋণের সুবাদে দুর্বল হয়ে পড়া রিজার্ভের বিপরীতে বিদেশি মুদ্রার একটি ‘বাফার’ তৈরির সুযোগ পাবে বাংলাদেশ।

চলতি অর্থবছর শেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ বাড়িয়ে আবার ৩৭.৭০ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যের কথা বাংলাদেশ সরকার এর আগে জানিয়েছিল। তবে ওই পরিমাণ ৩০ বিলিয়ন ডলার হতে পারে আভাস দিয়ে আইএমএফ বলছে, তাদের প্রাক্কলন ঠিক হলে এটাই হবে গত তিন বছরের মধ্যে বাংলাদেশের সব থেকে কম রিজার্ভ।

করোনাভাইরাস মহামারীর মধ্যেই ২০২০ সালের অক্টোবরে বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন প্রথমবারের মতো ৪০ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করে। ২০২১ সালের আগস্টে তা রেকর্ড ৪৮ দশমিক ০৬ ডলারে পৌঁছায়।

করোনাভাইরাসের দাপট কমে এলে অর্থনীতির চাকা গতি পেতে শুরু করে। তাতে আমদানির চাপ বেড়ে যায়। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম এবং পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় আমদানি দায়ও বাড়তে থাকে। কিন্তু আমদানি ব্যয় বৃদ্ধির তুলনায় রপ্তানি ও রেমিটেন্স সেভাবে বাড়েনি। তাতে ডলারের মজুদে টান পড়ে, ভারসাম্য ঠিক রাখতে বাংলাদেশকে টাকার মান কমিয়ে আনতে হয়। রিজার্ভ কমতে কমতে এখন নেমে এসেছে ৩২ বিলিয়ন ডলারের ঘরে। আইএমএফ বলছে, চলতি অর্থবছরে রিজার্ভ কমে গেলেও পরের অর্থবছর তা বেড়ে ৩৪.২০ বিলিয়ন ডলার হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধচবির চারুকলায় ফের আন্দোলন
পরবর্তী নিবন্ধশুরু হলো ভাষার মাস রক্তে রাঙানো ফেব্রুয়ারি