যুক্তরাষ্ট্রে মৃত্যু ছাড়াল ৫ লাখ

কোভিড-১৯

| বুধবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২১ at ৮:০০ পূর্বাহ্ণ

করোনাভাইরাস মহামারীতে মাত্র এক বছরের একটু বেশি সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রে মৃত্যু পাঁচ লাখ ছাড়িয়েছে। সোমবার দেশটি হতভম্ব হওয়ার মতো এই মাইলফলক পার হয় বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ গত বছরের জানুয়ারিতে ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারা কাউন্টিতে যুক্তরাষ্ট্রের প্রথম রোগীর মৃত্যু হয়েছিল। এক প্রজ্ঞাপনে মৃতদের সম্মান জানিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা শুক্রবার সূর্যাস্ত পর্যন্ত অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন। খবর বিডিনিউজের।
বাইডেন বলেন, ‘এই দুঃখজনক পর্বে আমরা মৃতদের ও পেছনে রেখে যাওয়া তাদের প্রিয়জনদের কথা ভাবছি। আমরা, একটি জাতি হিসেবে, অবশ্যই তাদের স্মরণ করবো যেন আমরা নিরাময় শুরু করতে পারি, ঐক্যবদ্ধ হতে পারি এবং এক জাতি হিসেবে এই মহামারীকে পরাজিত করার উদ্দেশ্য খুঁজে পাই।’
মহামারীতে যে সব প্রাণ হারিয়ে গেছে সেই পাঁচ লাখ মানুষের সম্মানে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ন্যাশনাল ক্যাথেড্রালের ঘণ্টা ৫০০ বার বাজানো হয়। ঘণ্টা বাজার পর হোয়াইট হাউসে গুরুগম্ভীর এক বক্তৃতায় বাইডেন বলেন, ‘আমেরিকায় গণমৃত্যুর যে পরিমাণ তা স্বীকার করে আমরা প্রত্যেক ব্যক্তিকে এবং যে জীবন তারা যাপন করেছেন তা স্মরণ করছি।

পূর্ববর্তী নিবন্ধকুখ্যাত মাদক মাফিয়ার স্ত্রী গ্রেফতার
পরবর্তী নিবন্ধমিয়ানমারের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ