যুক্তরাজ্য পৌঁছানোর চেষ্টায় ফ্রান্সে বহু শরণার্থীর মৃত্যু

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ২৫ নভেম্বর, ২০২১ at ১২:৩৯ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যগামী বেশ কিছু সংখ্যক শরণার্থী ফ্রান্সের বন্দরনগরী কালাইয়ের কাছের একটি চ্যানেলে নৌকা ডুবে তলিয়ে গেছে বলে জানিয়েছে ফরাসি সরকার।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি জানায়, পুলিশের বরাত দিয়ে ২৭ জনের মৃত্যুর খবর জানিয়েছে এএফপি বার্তা সংস্থা।

ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স নৌকাডুবির এ ঘটনাকে ‘মর্মান্তিক’ আখ্যা দিয়েছেন। মারা যাওয়া শরণার্থীরা অবৈধ মানবপাচারকারীদের শিকার হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। বিডিনিউজ

প্রধানমন্ত্রী শরণার্থী মৃত্যুর এই ঘটনা নিয়ে একটি জরুরি বৈঠকে বসবেন বলে জানিয়েছেন তার মুখপাত্র। ফ্রান্স ও ব্রিটিশ কর্তৃপক্ষ ইতোমধ্যেই আকাশ ও সমুদ্রপথে ডুবে যাওয়া শরণার্থীদের উদ্ধারকাজ শুরু করেছে।

আন্তর্জাতিক শরণার্থী বিষয়ক সংগঠনের (আইওএম) একজন কর্মকর্তা বলেছেন, ২০১৪ সালের পর কালাইয়ের কাছের চ্যানেলে নৌকাডুবিতে এবারই সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটল।

বুধবার (২৪ নভেম্বর) ফরাসি উপকূলে কয়েকজন মানুষকে ভাসতে দেখার পর একটি মাছ ধরা নৌকা বিপদসংকেত বাজায়। বহু শরণার্থী এখনও নিখোঁজ রয়েছে এবং অনেকে আহত হয়েছে। তাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।

হোওট দ্য ফ্রান্স বন্দরের মোবিলিটি, পরিবহন কাঠামো এবং বন্দর বিষয়ক ভাইস প্রেসিডেন্ট এবং একটি শহরের মেয়র জানিয়েছেন, ২৪টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সঙ্গে কয়েকজনকে জীবিতও পাওয়া গেছে।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী টুইটারে বলেছেন, বহু মানুষ মারা গেছে। তবে তিনি মৃতের কোনো সংখ্যা জানাননি।

বুধবার অনেক মানুষ ছোট ছোট নৌকায় করে ব্রিটেনে পৌঁছেছে বলে ধারণা করা হচ্ছে। ডোভারের অভিবাসন কর্মকর্তাদেরকে কিছু মানুষকে উপকূলে নিয়ে আসতেও দেখা গেছে।

বিবিসি’র নিউজনাইট পলিসি এডিটর লিউইস গুডাল বলেছেন, বুধবার প্রায় ২৫টি নৌকা ক্রসিং পাড়ি দেওয়ার চেষ্টা করেছে বলে তিনি মনে করছেন।

তিনি বলেন, “ওই চ্যানেল ‘সমাধিক্ষেত্র’ হয়ে ওঠার ঝুঁকি আছে বলে সতর্ক করেছে একটি ত্রাণ সংস্থা।”

পূর্ববর্তী নিবন্ধজহুর আহমেদে ভাঙা চেয়ার
পরবর্তী নিবন্ধপ্রত্যাশীর সিমস প্রজেক্টের উদ্যোগে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের সাথে প্রবাসী পরিবারের সংযোগ স্থাপন বিষয়ক কর্মশালা