মোবাইল ফোনে এইচএসসির ফল জানা যাবে এভাবে

আজাদী অনলাইন | শুক্রবার , ২৯ জানুয়ারি, ২০২১ at ১০:১৯ অপরাহ্ণ

করোনা মহামারীর কারণে বিলম্বিত এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশিত হচ্ছে আগামীকাল শনিবার (৩০ জানুয়ারি)।
প্রতিবারের মতো এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করে এ ফলাফল জানা যাবে।
সকাল সাড়ে ১০টায় ফলাফল ঘোষণার এই আনুষ্ঠানিকতা হবে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ফলাফল ঘোষণা অনুষ্ঠানে যুক্ত থাকবেন। বিডিনিউজ
ফলাফল জানতে যারা আগেই নির্ধারিত নম্বরে এসএমএস করে রেখেছেন তাদের ফল প্রকাশের পর তা জানিয়ে দেওয়া হবে। এছাড়া তাৎক্ষণিক এসএমএস করেও ফল জানা যাবে।
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম আজ শুক্রবার (২৯ জানুয়ারি) রাতে এ তথ্য জানান।
এইচএসসির ফল জানতে যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস অপশনে গিয়ে HSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2020 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফলাফল জানানো হবে ফিরতি এসএমএসে।
আলিমের ফল পেতে Alim লিখে একটি স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2020 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।
আর কারিগরি বোর্ডের এইচএসসির ফল পেতে HSC লিখে একটি স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2020 লিখে 16222 নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।
কেউ চাইলে ফল প্রকাশের আগেও এসএমএস করে রাখতে পারেন। ফল প্রকাশের পর তাকে তা জানিয়ে রাখতে হবে। মোবাইলে এসএমএসের পাশাপাশি নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।
এছাড়া জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফল জানিয়ে দেওয়া হবে। প্রয়োজনে ডিসি ও ইউএনও অফিস থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।
গত বছরের ১ এপ্রিল এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের মহামারীর কারণে তা আর নেওয়া যায়নি।
সেই কারণে অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। পরীক্ষা ছাড়া ফল প্রকাশের জন্য আইনও সংশোধন করতে হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ১৩ কোটি টাকার ইয়াবা আম গাছের নিচে, গোসলখানায়
পরবর্তী নিবন্ধমেয়র নির্বাচিত হয়েই পরিচ্ছন্নতা কাজে নেমে পড়লেন রেজাউল