মোটরসাইকেলে চালক ছাড়া আরোহী নয়

আজ থেকে সিদ্ধান্ত কার্যকর

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩০ জুন, ২০২১ at ৬:২০ পূর্বাহ্ণ

সরকার ঘোষিত ‘সীমিত লকডাউনের’ সময় মোটর সাইকেলে চালক ছাড়া অন্য কোনো আরোহী বহন করা যাবে না। এ সিদ্ধান্ত আজ বুধবার থেকে কার্যকর হওয়ার কথা জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।
বিজ্ঞপ্তিতে বলা হয়, লকডাউনের সময় মোটরসাইকেলে চালকের সঙ্গে পরিচিত ব্যক্তি রাইড শেয়ার করছে। কেউ কেউ পেশাগত কারণেও রাইড শেয়ার করছে। ফলে একই হেলমেট বার বার বিভিন্ন মানুষ ব্যবহার করছে। যার কারণে করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি বাড়ছে। এ অবস্থায় জরুরি প্রয়োজনে নগরীতে চালক ছাড়া অন্য কোনো আরোহী নিয়ে মোটরসাইকেলে চলাচলে নিরুৎসাহিত করছে সিএমপি। একইসঙ্গে রিকশায় যাতায়াতের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে।
সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) আরাফাতুল ইসলাম বলেন, সিএমপির সিদ্ধান্ত হচ্ছে, জরুরি প্রয়োজনে অবশ্যই মোটরসাইকেল ব্যবহার করা যাবে। কিন্তু চালক ছাড়া মোটরসাইকেলে ২-৩ জন আরোহী থাকলে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানা সম্ভব নয়। এ অবস্থায় ব্যক্তিগত মোটর সাইকেলেও আরোহী বহন নিষিদ্ধ করা হয়েছে। একইভাবে বিভিন্ন রাইড শেয়ারিং অ্যাপসের মাধ্যমে আরোহী বহনও সাময়িক নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া রাইড শেয়ারিং অ্যাপসের মাধ্যমে চলাচলরত মোটরসাইকেলে একটি হেলমেট একাধিক ব্যক্তি ব্যবহার করেন। এতে করোনার সংক্রমণের ঝুঁকি বাড়ছে।
তবে বাস্তবতা হলো লকডাউনের মধ্যে রিক্সার পাশাপাশি বেড়েছে মোটর সাইকেল রাইডারদের তৎপরতা। অ্যাপে পরিচালিত এসব মোটরবাইকগুলো লকডাউনে অ্যাপের পরিবর্তে চুক্তিতে যাত্রী পরিবহন করছে।

পূর্ববর্তী নিবন্ধতাপসের বিরুদ্ধে প্ররোচনার অভিযোগ খোকনের
পরবর্তী নিবন্ধসাইবার নিরাপত্তা সূচকে ২৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ