মুরগি এখন কেজি ১৭০ টাকা

আজাদী প্রতিবেদন | সোমবার , ৮ আগস্ট, ২০২২ at ৭:২২ পূর্বাহ্ণ

বেড়েছে মুরগির দাম। বর্তমানে খামারি পর্যায়ে প্রতি কেজি মুরগি বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকায়। খুচরা দোকানে সেই মুরগি বিক্রি হচ্ছে ১৬৫ থেকে ১৭০ টাকায়। পোল্ট্রি খাদ্যের দাম বাড়ার অজুহাতে খামারিরা মুরগির দাম বৃদ্ধি করেছেন বলে অভিযোগ খুচরা বিক্রেতাদের।
ভোক্তারা বলছেন, ব্যবসায়ীরা বিভিন্ন উপলক্ষকে সামনে রেখে মুরগির দাম বাড়িয়ে থাকেন। মঙ্গলবার আশুরায় মুরগির চাহিদা রয়েছে। দেখা যাবে, এই চাহিদাকে কেন্দ্র করে ব্যবসায়ীরা মুরগির দাম আরো বাড়িয়ে দেবেন। এক্ষেত্রে প্রশাসনকে বাজার মনিটরিং নিশ্চিত করতে হবে।
গতকাল নগরীর কয়েকটি খুচরা মুরগির দোকানে দেখা গেছে, প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৬৫ থেকে ১৭০ টাকা, সোনালি ৩৮০ থেকে ৪০০ টাকা এবং দেশি মুরগি ৪২০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।
কাজীর দেউড়ি বাজারের মুরগি বিক্রেতা আমিন উদ্দিন বলেন, চাহিদার তুলনায় মুরগির সরবরাহ কম। ক্রমাগত লোকসানের কারণে অনেক ছোট খামারি ব্যবসা গুটিয়ে নিয়েছেন। বর্তমানে আমরা পর্যাপ্ত পরিমাণে মুরগি পাচ্ছি না। তাই দাম বেশি।
কাজীর দেউড়ি বাজারের মুরগি ক্রেতা ইলিয়াছ উদ্দিন বলেন, একটি ছোট আকারের মুরগি কিনতে গেলে আড়াইশ থেকে তিনশ টাকা খরচ হচ্ছে। ব্যবসায়ীরা তাদের খেয়াল খুশিমতো দাম বৃদ্ধি করেন। মাঝে মাঝে প্রশাসন অভিযানে নামে। তবে ধারাবাহিকতা দেখা যায় না।

পূর্ববর্তী নিবন্ধসাবেক কাউন্সিলরসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধগুরুত্বপূর্ণ তিন প্রকল্পে জটিলতা