মিটারগেজ কোচের সর্বশেষ চালানের ২০টিও পৌঁছেছে

ইন্দোনেশিয়া থেকে আমদানি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৭ অক্টোবর, ২০২০ at ৫:০৮ পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত ২০০ মিটারগেজ কোচের সর্বশেষ চালানের ২০টিও চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। গতকাল পর্যন্ত ১৯টি খালাস হয়েছে। অবশিষ্ট একটি কোচ আজ খালাস হবে। এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী ফকির মো. মহিউদ্দিন আজাদীকে জানান, প্রায় এক বছর ধরে বিভিন্ন ধাপে ১৮০ কোচ চট্টগ্রাম বন্দর হয়ে রেলওয়ের পাহাড়তলী কারখানায় এসেছে। গতকাল এসেছে সর্বশেষ চালানের ২০টি।
রেলের পুরনো জরাজীর্ণ কোচ সংকট কাটাতে এবং বিভিন্ন রুটে নতুন নতুন ট্রেন সংযুক্ত করার লক্ষ্যে রেল কর্তৃপক্ষ ইন্দোনেশিয়া থেকে ৮০০ কোটি টাকা মূল্যের ২০০ বগি কেনার সিদ্ধান্ত নিয়েছিল। এরমধ্যে তার সবক’টি এখন এসে পৌঁছেছে।
এদিকে দক্ষিণ কোরিয়া থেকে কেনা হয়েছে ৩০০ কোটি টাকার ১০টি ইঞ্জিন। ইঞ্জিনগুলো বর্তমানে পাহাড়তলী ডিজেল শপে লোড ও লাইট ট্রায়ালে আছে। আগামী একমাসের মধ্যে ট্রায়াল সুষ্ঠুভাবে সম্পন্ন হলে রেলের বহরে যুক্ত হবে এসব ইঞ্জিন।
ইতোমধ্যে যেসব নতুন কোচ এসেছে সেখান থেকে অনেকগুলো কোচ দেশের বিভিন্ন রুটে যুক্ত হয়েছে। আবার অনেক নতুন ট্রেনও চালু হয়েছে। পূর্বাঞ্চলের সোনার বাংলায় নতুন কোচ যুক্ত হয়েছে। আগামী ৩ নভেম্বরে নতুন বগি সংযোজন করা হবে সুবর্ণ এঙপ্রেসে। এছাড়াও ঢাকা-সিলেট রুটের কালনী এঙপ্রেস ও ঢাকা-নোয়াখালী রুটের উপকূল এঙপ্রেসেও নতুন বগি সংযোজন করা হবে। মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমোদন পেলে চালু হবে।
পূর্বাঞ্চলের মেকানিক্যাল বিভাগ সূত্রে জানা গেছে, নতুন ১০ টি ইঞ্জিনের ট্রায়াল চলছে। কমিশনিং করছেন ৯ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল। ট্রায়ালে শতভাগ কার্যকর প্রমাণ হলে ইঞ্জিনগুলো ট্রেনের সঙ্গে যুক্ত হবে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধমাথা ফুঁড়ে বেরিয়ে গেল রড