মা সবচেয়ে ভালো বন্ধু

মীর মোঃ আদনান সাকিব | শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

মা শব্দটি অতি ছোটকায় হলেও এর ব্যপ্তি বা বিস্তৃতি সবকিছুকে হার মানায়। যার কারণে আমরা পৃথিবী নামক রাজ্যে বসবাস করতে সক্ষম হয়েছি। যিনি দশমাস দশদিন গর্ভধারণ না করে সীমাহীন কষ্ট সহ্য না করত হয়তো এই পৃথিবীতে আমার আগমন হতোই না। যেখানে আমার শ্বাস-প্রশ্বাস থাকতো না সেখানে এই লিখাটা অসম্ভব ব্যাপার। জন্মের পর যার সবকিছু জুড়েই শুধু আমি সেই ‘আমি’টাকে নিয়েই স্বপ্নে বিভোর থাকতো প্রতিটিক্ষণ। যার সবটা জুড়েই আমি ছিলাম বলেই শরীর খারাপ হলে সারারাত না ঘুমিয়ে আমার শয্যার পাশে জেগে থাকতো বিনা পারিশ্রমিকে। জীবনের প্রতিটি সন্তানের কাছেই ‘মা’ ই হলেন প্রথম শিক্ষক।

তবে এক্ষেত্রে আমার দিকটা সম্পূর্ণ আলাদা কেন না বাস্তব জীবন বা পড়ালেখা জীবনে ‘মা’ই হলেন আমার প্রথম শিক্ষক। আমার মা যেমন একজন ভালো শিক্ষক তেমনি একজন ভালো বন্ধু বটে। এই জীবনে যদি নিজের সবকিছুর জানার প্রয়োজন পড়ে দ্বিতীয় ব্যক্তিটার নাম উচ্চারিত হয় ‘বন্ধু’। আর সেদিক দিয়ে আমার মাই হলেন আমার সবচেয়ে ভালো বন্ধু। যার সংস্পর্শে এলে কঠিন পরিস্থিতিও শান্ত হয়ে যায়।

যে কি না ভালো-মন্দ বিচার করেই পরামর্শ দিয়ে পাশে থাকেন সবসময়। সব ধরনের চাকরি, ব্যবসা-বাণিজ্যে ছুটি মেলে হরহামেশাই, কিন্তু যিনি কিনা কোনো ধরনের ছুটি ছাড়াই আমাদের আগলে রাখেন, পরিবারকে সামলান। শুধু নির্দিষ্ট দিনেই যে প্রার্থনা করি না বছরের প্রত্যেকটা দিনই খোদার দরবারে ফরিয়াদ করি যেন সবসময় ভালো থেকো, আর এভাবে আমাদের আগলে রেখো। অনেক ভালোবাসি মা তোমায়।

পূর্ববর্তী নিবন্ধবাস মালিকেরা ‘বেপরোয়া’, প্রতিকার চাই
পরবর্তী নিবন্ধস্বাস্থ্যবিধি মানতে এত অনীহা কেন?