বাস মালিকেরা ‘বেপরোয়া’, প্রতিকার চাই

| শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

রাজধানী সহ বেশ কিছু এলাকায় আমরা ভোক্তা অধিকার অধিদফতরের পক্ষ থেকে বাজার অভিযান পরিচালিত হতে দেখেছি। টিকিট কাউন্টার থেকে বড় বড় শপিংমল, ফ্যাক্টরি-কারখানায় পরিচালিত হয়েছিল সেই অভিযানগুলো। যেটি সর্বমহল থেকে বেশ শংকা কুড়িয়েছিল। এই অভিযান ক্রেতা বা ভোক্তাদের মনে এনে দিয়েছিল প্রশান্তি। সেই সাথে মালিক, বিক্রেতাদেরকেও করেছিল সতর্ক। তবে, এই অভিযান ধারা কেবল সীমাবদ্ধ থেকেছে গুটিকয়েক শহুরে এলাকাতেই। কিন্তু, বিক্রেতা, মালিকদের এমন অসম মূল্য বিড়ম্বনার শিকার দেশের প্রায় সব স্থানের জনগণই। সরকার প্রদত্ত মূল্য নির্দেশনা তারা যেন মানতে নারাজ।

নিজেরা যেন তাদের হাতে জিম্মি- এমনটা মনে করেই আপাতত তাদের দাবি আমাদের নীরবে মেনে নিতে হচ্ছে। আসলে এমনটা হওয়ার কথা নয়। অন্তত একটা স্বাধীন দেশের নাগরিকদের ক্ষেত্রে তো নয়ই। কিন্তু, দুঃখের বিষয় যে, এমনটাই ঘটছে অবিরত। যেন এই অনিয়মটাই নিয়ম! ভোক্তা অধিকার অধিদফতর থেকে এমন অভিযান ঢাকার বাইরে তথা দেশের সর্বত্রই নেয়ার কথা থাকলেও বাস্তবে বেশীরভাগ ক্ষেত্রেই তা হচ্ছে না। সাধারণ জনগণের চাওয়া, জনগণের নিরাপত্তা নিশ্চিত করা হোক। অর্থাৎ, যারা ভাড়া কিংবা দামের নামে অতিরিক্ত অর্থ ডাকাতি করছে তাদের থেকে জনগণকে নিরাপত্তা দেওয়া হোক।

এজন্য, আমরা দেশবাসী দাবি করছি যে, দেশের জনগণকে অসাধু ব্যবসায়ী, মালিকদের হাত থেকে বাঁচাতে ও ভোক্তা অধিকার নিশ্চিত করতে দেশের সর্বত্রই এমন অভিযান পরিচালনা করা হোক এবং, কার্যকর করা হোক ঘোষিত ‘জিরো টলারেন্স’ নীতি।

মোঃ নাঈম ইসলাম
শিক্ষার্থী,
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

পূর্ববর্তী নিবন্ধসুকান্ত ভট্টাচার্য: রবীন্দ্রোত্তর বাংলা কবিতার বৈপ্লবিক কবি
পরবর্তী নিবন্ধমা সবচেয়ে ভালো বন্ধু