মাহে রমজান সমাগত সর্বত্র প্রস্তুতি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২১ মার্চ, ২০২৩ at ৪:৪৪ পূর্বাহ্ণ

পবিত্র রমজান সমাগত। আগামীকাল বুধবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার থেকে শুরু হবে পবিত্র রমজান। চাঁদ দেখা গেলে বুধবার রাত থেকে শুরু হবে তারাবির নামাজ। শুরু হবে সেহেরি ও ইফতার। ভাবগম্ভীর পরিবেশে পবিত্র রমজান পালনের জন্য এর মধ্যে প্রস্তুতি নিয়েছেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

পবিত্র রমজান ইসলাম ধর্মাবলম্বীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসের বেশিরভাগ সময়ই ইবাদত বন্দেগীতে কাটান তারা। ভোরে সেহেরি খেয়ে সারাদিন সিয়াম সাধনার পর সন্ধ্যায় ইফতারের পাশাপাশি প্রাত্যহিক পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি তারাবির নামাজ বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠে।

রমজানে ইফতার এবং সেহেরিতে ভালো খাবার দাবারের আয়োজন রাখা হয়। এজন্য রোজা শুরুর আগে থেকে নিতে হয় প্রস্তুতি। বিশ্বের মুসলিম সম্প্রদায়ের মতো চট্টগ্রামের মানুষও ইতোমধ্যে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছেন। রোজা উপলক্ষে করে ফেলেছেন বাজার সদাই। চাল ডাল থেকে শুরু করে ছোলা চিনি তেল পেঁয়াজ রসুন আদাসহ হরেক রকমের জিনিসের কেনাকাটা সম্পন্ন করা হয়েছে। মাছ মাংসসহ কাঁচা তরিতরকারির বাজার সদাইও করে নেয়া হয়েছে। ধনী গরিব সকলেই নিজেদের মতো করে প্রস্তুতি নিয়েছেন। রমজানের প্রস্তুতির বাড়তি চাহিদার মুখে বাজারে প্রতিটি জিনিসেরই দাম বেড়ে গেছে। রমজানের সুযোগ নিয়ে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন। টিসিবির ট্রাকে অপেক্ষমাণ মানুষের সারি দীর্ঘ হয়েছে। টিসিবির পণ্য বহু মানুষেরই রমজানের বড় অবলম্বন হয়ে উঠেছে।

রমজানে অধিকাংশ মসজিদে খতমে তারাবি হয়। এজন্য হাফেজ নিয়োগসহ প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা প্রায় সকল মসজিদেই সম্পন্ন করা হয়েছে। রমজানে ভোগ্যপণ্যের বাজার ঠিকঠাক রাখতে জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। মাসজুড়ে অভিযান পরিচালনায় নেয়া হয়েছে প্রস্তুতি। চট্টগ্রাম ওয়াসা নগরীতে পানির সংকট যাতে না হয় সেজন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে। নগর ট্রাফিক পুলিশ রমজানে যানজট সামাল দেয়ার প্রস্তুতি নিয়েছে। সিএমপির পক্ষ থেকে নেয়া হয়েছে আইন শৃঙ্খলা রক্ষার প্রয়োজনীয় পদক্ষেপ। সবকিছু মিলে রমজান উপলক্ষে সকল পক্ষের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধপেকুয়ায় শেখ হাসিনা সাবমেরিন ঘাঁটি উদ্বোধন
পরবর্তী নিবন্ধবাগদাদ গ্রুপের এমডির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা