মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ২৪ রোজা পর্যন্ত ক্লাস

| মঙ্গলবার , ২৯ মার্চ, ২০২২ at ৫:৩৯ পূর্বাহ্ণ

কোভিড মহামারীর কারণে শিক্ষার্থীদের ঘাটতি পূরণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে আগামী ২৪ রমজান পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদান চলবে। গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক আদেশে এ তথ্য জানানো হয়। খবর বিডিনিউজের।
এর আগে পড়াশোনার ক্ষতি কাটিয়ে উঠতে ২০ রমজান পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার কথা গত ২০ মার্চ জানিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। ৩ এপ্রিল থেকে রোজা শুরুর কথা রয়েছে। সেই হিসেবে ২৪ রমজান পর্যন্ত ক্লাস চলবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের।
সোমবারের আদেশে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। এ পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ২৬ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে পাঠদান অব্যাহত রাখার অনুরোধ করা হল। বিশ্ববিদ্যালয়গুলোতে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয় আদেশে।
করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় গত ১৫ মার্চ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু হয়।
২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপর ব্যাপক বিধিনিষেধের মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় দেড় বছর পযন্ত শিক্ষা প্রতিষ্ঠানে দফায় দফায় ছুটি বাড়ায় শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতির উন্নতি হওয়ায় গত বছরের ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তবে সীমিত এ শ্রেণি কাযক্রম আবার বন্ধ হয়ে যায় গত ২১ জানুয়ারি। ওমিক্রনের দাপটে এই দফায় এক মাস বন্ধ থাকে শিক্ষা প্রতিষ্ঠান। পরে ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুললেও পুরোদমে ক্লাস শুরু হয় ১৫ মার্চ থেকে।

পূর্ববর্তী নিবন্ধ‘কর্নেল অব দ্য রেজিমেন্ট’ হিসেবে অভিষিক্ত হলেন সেনাপ্রধান
পরবর্তী নিবন্ধকিছু র‌্যাব কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ অত্যন্ত গর্হিত কাজ : প্রধানমন্ত্রী