মহিউদ্দিন চৌধুরীর নামে হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৫ আগস্ট, ২০২৩ at ৪:৪৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে সাবেক মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর নামে নামকরণ করা হচ্ছে। প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন লালখান বাজার থেকে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে ‘সিডিএমেয়র বীর মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরী’র নামে করার প্রস্তাব করা হয়েছে। একইসাথে ফৌজদারহাটবায়েজিদ লিংক রোড ‘বঙ্গমাতা শেখ ফজিলতুন্নেসা মুজিব’ এবং বাকলিয়া এক্সেস রোড সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের পিতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগ নেতা ‘জানে আলম দোভাষ’র নামে নামকরণের প্রস্তাব করা হয়েছে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ৪৫৮ তম বোর্ড সভায় গতকাল সর্বসম্মতিক্রমে নামকরণের বিষয়টি অনুমোদন দেওয়া হয়।

গতকাল সকালে সিডিএ সম্মেলন কক্ষে চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের সভাপতিত্বে ৪৫৮তম বোর্ড সভা শুরু হয়। সভায় বোর্ড সদস্যরা উপস্থিত ছিলেন। এতে সিডিএর বাস্তবায়নাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ের নামকরণ নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও প্রয়াত মেয়র বীর মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরীর নামে করার প্রস্তাব করা হলে সবাই সর্বসম্মতভাবে তা অনুমোদন করেন। এই সময় চট্টগ্রামের উন্নয়নে আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর অবদান নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় বোর্ড সদস্যরা ফৌজদারহাটবায়েজিদ লিংক রোড ‘বঙ্গমাতা ফজিলতুন্নেসা মুজিব’র নামে এবং বাকলিয়া এক্সেস রোড ‘জানে আলম দোভাষ’র নামে নামকরণ করার প্রস্তাব করেন। এই দুইটি প্রস্তাবও সর্বসম্মতভাবে অনুমোদন দেয়া হয়।

সিডিএ সূত্র জানিয়েছে, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বায়েজিদ লিংক রোড এবং বাকলিয়া এক্সেস রোডের নামকরণের প্রস্তাব দুয়েকদিনের মধ্যে সভার কার্যবিবরণীসহ গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে অনুমোদনের পর সারসংক্ষেপ পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পরই ফ্লাইওভার এবং সড়কের নামকরণ কার্যকর হবে।

সিডিএর চিফ ইঞ্জিনিয়ার কাজী হাসান বিন শামস বোর্ড সভার সিদ্ধান্ত এবং অনুমোদন সর্বসম্মতভাবে হয়েছে বলে জানান।

পূর্ববর্তী নিবন্ধব্রিকসকে হতে হবে বহুমুখী বিশ্বের বাতিঘর : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধসড়কের কেন এই অবস্থা