মহানবী (সা.) ছিলেন সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার অগ্রনায়ক

সাইফুদ্দিন সাকিব | বুধবার , ২০ অক্টোবর, ২০২১ at ৮:০১ পূর্বাহ্ণ

পবিত্র কোরআন শরীফে বর্ণিত হয়েছে-‘হে নবী(সা.) আমি আপনাকে সমগ্র সৃষ্টজগতের জন্য রহমতস্বরূপ পৃথিবীতে পাঠিয়েছি’। প্রিয় নবী(সা.) শুধু মুসলিমদের জন্য নন, বরং আল্লাহর সকল বান্দা, সকল সৃষ্টির জন্য কৃপাস্বরূপ। মহানবী(সা.) ছিলেন কোমল হৃদয়ের অধিকারী। তিনি উগ্রতা, শঠতা, বৈষম্য পছন্দ করতেন না। সব মতের মানুষের প্রতি তিনি শ্রদ্ধাশীল ও আন্তরিক ছিলেন। যা তাঁর জীবদ্দশায় পরিলক্ষিত হয়। একদিন এক ইহুদি মুসাফিরের ছদ্মবেশে মহানবী(সা.) কে হত্যা করতে নবী (সা.) এর গৃহে রাতযাপন করতে চায়লেন। নবী(সা.)তাকে ঘরে থাকতে দিলেন, এমনকি খাবার-দাবার আর ভালো বিছানার ব্যবস্থা করলেন। রাত্রে সবাই ঘুমিয়ে পড়লেন।
গভীর রাতে আগন্তুক ইহুদির পেট খারাপ হলো। ভোর রাতেই তিনি নবীজীকে কিছু না বলে গৃহত্যাগ করলেন। নবীজী ভোরবেলা তার খোঁজ নিতে এসে দেখেন আগন্তুক লোকটি নেই। বিছানা অপরিষ্কার। ঘরের এককোণায় ওই ইহুদির ফেলে যাওয়া তরবারিও আছে। নবীজী যখন দেখলেন, মানুষটি রাত্রে অসুস্থ হয়েছিলেন কিন্তু তার সেবা নবীজী করতে পারেন নি। এ কারণে নবীজী খুব অনুশোচনা করলেন। সকালে তার তরবারি ফেরত দিতে বের হলেন। একপর্যায়ে লোকটাকে নবীজী খুঁজে পেলেন। তাঁর তরবারি ফেরত দিলেন এবং রাত্রে তাঁকে সেবা দিতে না পারায় দুঃখ প্রকাশ করলেন। তখন ইহুদি লোকটি নবীজীর মহানুভবতা দেখে অবাক হলেন এবং তখনই ইসলাম ধর্ম গ্রহণ করেন। মহানবী(সা.) তো লোকটি বিধর্মী বলে অবজ্ঞা করেন নি। বরং লোকটিকে সাদরে আশ্রয় দিয়েছিলেন। হযরত আবু হুরায়রা (রা.) বলেন, একদিন এক বেদুইন দাঁড়িয়ে মসজিদে প্রস্রাব শুরু করল। উপস্থিত লোকজন দেখে তাকে বাধা দিতে যাচ্ছিল। কিন্তু প্রিয় নবী (সা.) তাদের বললেন, ওকে ছেড়ে দাও। ওর প্রস্রাব শেষ হলে এক বালতি পানি ঢেলে দিয়ো।
তিনি বলেছেন- ‘নিশ্চিতভাবে জেনে রেখো, তোমাদের সহজ ও বিনয়ী আচরণ করার জন্য পাঠানো হয়েছে, কঠোরতা বা উগ্রতার জন্য পাঠানো হয়নি। (বোখারি শরিফ: ২২০), এরকম আরো অনেক ঘটনার নবীজীর জীবনে ঘটেছে। যেগুলো তাঁর অসাম্প্রদায়িক মনোভাবের প্রমাণ দেয়। আমাদের উচিত হবে প্রিয় নবীর জীবন অনুসরণ করা। উগ্রতা পরিহার করা। আমরা ধার্মিক হবো, ধর্মান্ধ হবো না। আবেগী না হয়ে বিবেকী মানুষ হবো।

পূর্ববর্তী নিবন্ধপবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)
পরবর্তী নিবন্ধঈদে মিলাদুন্নবী (সাঃ) এবং আমাদের করণীয়