মহানবীকে (দ.) অবমাননার প্রতিবাদে গাউসিয়া কমিটির বিক্ষোভ মিছিল

আজাদী অনলাইন | বুধবার , ১১ নভেম্বর, ২০২০ at ১:৪০ অপরাহ্ণ

গাউসিয়া কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদের উদ্যোগে গত ৯ অক্টোবর বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্বর থেকে লালদিঘি চত্বর পর্যন্ত ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় বিশ্বনবী হজরত মুহাম্মদ (দ.)-এর বিরুদ্ধে ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ মিছিল পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, বিশ্বশান্তি ও প্রগতির ধর্ম ইসলামের প্রবর্তক, মাবতার মুক্তিদূত মহানবী হজরত মুহাম্মদ (দ.) এর বিরুদ্ধে ইহুদী-নাসারা ও ইসলাম বিদ্ধেষীরা নানা ষড়যন্ত্র ও চক্রান্তে লিপ্ত রয়েছে।

তথাকথিত বাক স্বাধীনতার নামে মহানবীর ব্যাঙ্গচিত্র প্রকাশ করে ফ্রান্স সরকার ও কার্টুন সাময়িকী শার্লি এ্যবদো ক্ষমার অযোগ্য দৃষ্টতা দেখিয়েছে। ফ্রান্স সরকাওে প্রচ্ছন্ন সমর্থনে যেহেতু এ ব্যঙ্গচিত্র প্রকাশিত হয়েছে, তাই ফ্রান্স সরকারকে বিশ্ববাসীর কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। আজীবনের জন্য শার্লি এ্যবদো সাময়িকীটি নিষিদ্ধ করতে হবে। কার্টুনিস্ট ও সম্পাদককে গ্রেফতার ও দৃষ্টন্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। আর যদি তা না হয়, বাংলাদেশসহ মুসলিম বিশ্বকে ফ্রান্সের সাথে কূটনেতিক সম্পর্ক বন্ধ করতে হবে, একইসাথে ফ্রান্সের তৈরি সকল পণ্য বর্জনের ডাক দেন গাউসিয়া কমিটির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

এসময় বক্তারা, বাংলাদেশ সরকারের প্রতি বর্তমান চলমান জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে ফ্রান্সে প্রকাশিত মহানবীর ব্যঙ্গচিত্রের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনায়নসহ ফ্রান্সের দূতবাস বন্ধ রাখার দাবি জানান।

গাউসিয়া কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় চেয়ারম্যান পেয়ার মুহাম্মদ কমিশনারের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে প্রধান বক্তার বক্তব্য রাখেন যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার।

মিডিয়া কমিটির প্রধান অধ্যক্ষ আবু তালেব বেলালের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিল পূর্বে সমাবেশে বক্তব্য রাখেন-গাউসিয়া কমিটি কেন্দ্রীয় মহাসচিব শাহজাদ ইবনে দিদার, সাংগঠনিক সম্পাদক মাহাবুব এলাহী সিকদার, গাউসিয়া কমিটি চট্টগ্রাম মহানগর শাখার আহ্বায়ক সেকান্দর হোসেন মিয়া, উত্তর জেলার সহ-সভাপতি মাওলানা ইয়াছিন হায়দরী, দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ মাস্টার, রাঙ্গুনিয়া উপজেলার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন শাহ, ডবলমুরিং থানার সাধারণ সম্পাদক মাওলানা ইলিয়াস আলকাদেরী, কোতোয়ালী পূর্বের সাধারণ সম্পাদক জাহেদ হোসেন, চান্দগাঁও থানার সাধারণ সম্পাদক আব্দুল্লাহ, বলুয়ার দিঘী খানকাহ্ শরীফের পক্ষে নুর আহমদ পিন্টু, উত্তর জেলার প্রচার সম্পাদক আহসান হাবিব চৌধুরী হাসান, গাউসিয়া কমিটির সাবেক যুগ্ম সম্পাদক সাবের আহমদ, পাঁচলাইশ থানার শাখার পক্ষে দস্তগীর আলম, আহলে সুন্নাত ওয়াল জমা’আত এর পক্ষে মাওলানা আহমদ নবী, মাওলানা মাহবুবুল আলম নুরে বাংলা প্রমুখ।

সভায় ৭ দাবি পেশ করেন এরশাদ খতিবী। বিক্ষোভ মিছিলে সভাপতির ভাষণে গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ কমিশনার ফ্রান্সের এই হীন ও ধিকৃত কর্মকাণ্ডের বিরুদ্ধে গাউসিয়া কমিটি ও আহলে সুন্নাত ওয়াল জমা’আতের সর্বস্তরের জনতাকে প্রতিবাদ ও বিক্ষোভ অব্যাহত রাখার আহ্বান জানান।

মিছিলে আহলে সুন্নাত ওয়াল জামাআতের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন। বিক্ষোভ মিছিলের পর সমাপনী সমাবেশে গাউসিয়া কমিটির কেন্দ্রীয় চেয়ারম্যান আগামী এক সপ্তাহের মধ্যে জেলা, উপজেলা, থানা, ওয়ার্ড ও ইউনিয়নে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দেন।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাইয়ে ঘরে ঢুকে ২ পিসিজেএসএস কর্মীকে গুলি করে হত্যা
পরবর্তী নিবন্ধকাপ্তাই হ্রদে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু