মশার ওষুধ কেনার অনিয়ম খতিয়ে দেখছে চসিক

এক সদস্যের তদন্ত কমিটি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৫০ পূর্বাহ্ণ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানের পর মশার ওষুধ কেনার অনিয়ম খতিয়ে দেখছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এর অংশ হিসেবে একটি তদন্ত কমিটি গঠন করেছে সংস্থাটি। গতকাল গঠিত কমিটির একমাত্র সদস্য হচ্ছেন চসিকের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ। পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

সংশ্লিষ্টরা জানান, মশার ওষুধ ক্রয় নিয়ে যে বিষয়ে প্রশ্ন তুলেছে তদন্ত কমিটি সেগুলো খতিয়ে দেখবে। এখানে কোনো অনিয়ম হয়েছে কিনা, হলে কারা কারা জড়িত তা খতিয়ে দেখবে।

জানা গেছে, নগর ছাত্রলীগের সহসম্পাদক অরভিন সাকিব ওরফে ইভান এর ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স বেঙ্গল মার্ক ইন্টারন্যাশনাল’ বিনা দরপত্রে ৭৭ লাখ ৩৭ হাজার ৩০০ টাকার মশার ওষুধ কিনেছে চসিক। ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের অক্টোবর পর্যন্ত সময়ে এসব ওষুধ কেনা হয়। তবে কৌশল অবলম্বন করে একবারে না কিনে ১৬ লটে ভাগ করে ওষুধগুলো কেনা হয়। এক্ষেত্রে গণখাতের ক্রয়বিধির ৭৬ () ধারা (পিপিআর) কাজে লাগায় চসিক। এ ধারায় পাঁচ লাখ টাকার নিচে পণ্য ক্রয়ে দরপত্র আহ্বান করতে হয় না। অভিযোগ আছে, এক প্রতিষ্ঠানকে বাড়তি সুবিধা দিতেই ধারাটি কাজে লাগানো হয়েছে।

গত ৯ ফেব্রুয়ারি চসিকে অভিযান চলিয়ে ওষুধ ক্রয়ে অনিয়মের সত্যতা পায় দুদক। চসিকে ক্রয়কার্য পিপিআর২০০৮ মোতাবেক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে (ওটিএম) সম্পন্ন না করে পিপিআর২০০৮ এর বিধি ৭৪() ও বিধি ৭৭ লঙ্ঘনপূর্বক সামগ্রিক চুক্তি ও ক্রয়াদেশকে ক্ষুদ্র ক্ষুদ্র সংখ্যায় ও মূল্য সীমায় বিভক্ত করেছে বলে জানায় দুদক।

এদিকে গতকাল চসিকের গঠিত তদন্ত কমিটির অফিস আদেশে স্বাক্ষর করেন প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। এতে বলা হয়, পরিচ্ছন্ন বিভাগের কেনা মশার ওষুধ নিয়ে দুদকের অভিযান পরিচালনা এবং এ বিষয়ে পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। এই বিষয়ে তদন্ত করে মেয়র বরাবর প্রতিবেদন দেওয়ার কথা বলা হয়।

তদন্ত কমিটি গঠনে বিষয়টি নিশ্চিত করে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী দৈনিক আজাদীকে বলেন, ওখানে কেউ টাকা আত্মসাৎ করেনি এবং দুর্নীতিও হয়নি। পিপিআর এর ৭৬ () দিয়ে কেনার সুযোগ আছে। তবে এক প্রতিষ্ঠান থেকে কেনা হয়েছে বা নেয়ার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। সেখানে অন্য প্রতিষ্ঠান আগ্রহী না হওয়ায় হয়তো একজন থেকে নিতে হল। এরপরও বিষয়টা তদন্ত করছি।

পূর্ববর্তী নিবন্ধআগামী সংসদ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু জেলে বসেও আন্দোলনকারীদের সঙ্গে যোগাযোগ রাখতেন