মন্ত্রী-ভিআইপিদের নিরাপত্তায়ও আনসার : স্বরাষ্ট্রমন্ত্রী

| বৃহস্পতিবার , ১৮ মে, ২০২৩ at ৫:১৪ পূর্বাহ্ণ

বিদেশি কূটনীতিকদের নিরাপত্তায় পুলিশ সরিয়ে আনসার দেওয়া নিয়ে আলোচনার মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, মন্ত্রীভিআইপিদেরও নিরাপত্তার ক্ষেত্রেও একই ব্যবস্থা আসছে। গতকাল বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ‘নিরাপদ সড়ক সংক্রান্ত টাস্কফোর্সে’র সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারতসহ ছয় দেশের রাষ্ট্রদূতদের চলাচলের সময় দেওয়া ‘পুলিশ এসকর্ট’ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত সমপ্রতি সরকার নিয়েছে। খবর বিডিনিউজের।

এখন কোনো দূতাবাস চাইলে অর্থের বিনিময়ে ব্যাটালিয়ন আনসারে সেবা নিতে পারবে বলে জানান হয়েছে। রাষ্ট্রদূতদের অতিরিক্ত পুলিশ প্রহরা সরিয়ে নেওয়ার এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান কামাল বলেন, আমরা পর্যায়ক্রমে মন্ত্রীদেরকে এবং ভিআইপিদেরকে আনসার গার্ড দেব, এ ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

অতিরিক্ত পুলিশ প্রহরা সরিয়ে নেওয়ার পর আবেদনের পরিপ্রেক্ষিতে আনসার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও কোনো দূতাবাসের পক্ষ থেকে এখন পর্যন্ত আবেদন পাওয়া যায়নি বলে জানান তিনি। টাস্কফোর্সের সভায় মন্ত্রণালয়ের জননিরাপত্তা সচিব মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গাঁ, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ উপস্থিত ছিলেন।

সড়ক পরিবহন খাতে শৃক্সখলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির ১১১ দফা সুপারিশমালা বাস্তবায়নে ‘নিরাপদ সড়ক সংক্রান্ত’ এই টাস্কফোর্স গঠন করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন থেকে মানসম্মত হেলমেট ব্যবহার, উৎপাদন ও বিক্রির ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ব্যাপারে বিএসটিআইবিআরটিএ যৌথভাবে কাজ করবে। মোটরসাইকেলে বেশি দুর্ঘটনা ঘটে, এজন্য হেলমেট বিক্রি ও আমদানি করার ব্যাপারে বিএসটিআইয়ের অনুমতি নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

এখন থেকে সিটি করপোরেশন বা জেলা পর্যায়ের পৌরসভার নির্ধারিত স্থান বা টার্মিনাল ছাড়া অন্য কোনো জায়গায় পরিবহন খাতে কোনো চাঁদা আদায় করা যাবে না এবং নির্ধারিত স্থান ছাড়া অন্য কোথাও চাঁদা আদায় করা হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

ড্রাইভিং স্কুলের বিষয়ে মন্ত্রী জানান, এখন থেকে বিআরটিএর অনুমতি নিয়ে ড্রাইভিং স্কুল পরিচালিত হবে। যেগুলো আছে সেগুলো বিআরটিএ পর্যবেক্ষণ করবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেবে। চালকদের ডোপ টেস্টের বিষয়ে মন্ত্রী জানান, এই টেস্টের ফি পুনর্নিধারণের সিদ্ধান্ত নিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধনানা কৌশলে বিপিসির তেল চুরি
পরবর্তী নিবন্ধরুমায় মাইন বিস্ফোরণে যুবক নিহত