ভয়াল কালরাত আজ

সারা দেশে ১ মিনিটের প্রতীকী ব্ল্যাক আউট

আজাদী ডেস্ক | শুক্রবার , ২৫ মার্চ, ২০২২ at ৭:৫৮ পূর্বাহ্ণ

আজ ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস। মানবসভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত হত্যাযজ্ঞের দিন। একাত্তরের অগ্নিঝরা ২৫ মার্চে বাঙালির জীবনে নেমে আসে নৃশংস, বীভৎস, ভয়ংকর ও বিভীষিকাময় এক কালরাত। এই রাতে বর্বর পাকিস্তানি বাহিনী ‘অপারেশন সার্চলাইট’ নামে স্বাধীনতাকামী বাঙালির ওপর হিংস্র দানবের মতো ঝাঁপিয়ে পড়েছিল। আর এদিন বাঙালি জাতি তথা বিশ্ববাসী প্রত্যক্ষ করেছিল ইতিহাসের এক নৃশংস বর্বরতা। ২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদে ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হওয়ার পর থেকেই দিনটি জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। গণহত্যা দিবসে আজ শুক্রবার রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারা দেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালন করা হবে। এ সময় সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন ও স্থাপনায় কোনো আলোকসজ্জা করা যাবে না। তবে, ২৬ মার্চ সন্ধ্যা থেকে আলোকসজ্জা করা যাবে। কেপিআই এবং জরুরি স্থাপনাগুলো ব্ল্যাক আউটের আওতামুক্ত থাকবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
ভয়াল কালরাতে পূর্ব প্রস্তুতি অনুযায়ী কয়েক হাজার পাকিস্তানি সৈন্য ট্যাঙ্ক, কামান, মেশিন গান নিয়ে মধ্যরাতে ঝাঁপিয়ে পড়ে নিদ্রামগ্ন ঢাকাসহ অন্যান্য জেলা শহরের বাসিন্দাদের ওপর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসগুলো, বাঙালি পুলিশ ও সীমান্ত রক্ষীবাহিনীর সদর দফতরে হামলা করে তারা। জ্বালিয়ে দেয় একের পর এক বস্তি ও আবাসিক এলাকা। গুলি করে হত্যা করে অসংখ্য ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অন্যান্য বাঙালিদের। ‘তুমি আসবে ব’লে’ হে স্বাধীনতা/ শহরের বুকে জলপাই রঙের ট্যাঙ্ক এলো/ দানবের মতো চিৎকার করতে করতে/ তুমি আসবে ব’লে, হে স্বাধীনতা/ ছাত্রাবাস, বস্তি উজাড় হলো…তুমি আসবে ব’লে ছাই হলো গ্রামের পর গ্রাম।’
১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধুকে ধানমন্ডির ৩২ নং থেকে গ্রেপ্তার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। গ্রেপ্তারের আগে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেন।
অপারেশন সার্চলাইটের নির্দেশনামা তৈরি করে পাকিস্তানের দুই সামরিক কর্মকর্তা মেজর জেনারেল খাদিম হোসেন রাজা ও মেজর জেনারেল রাও ফরমান আলী। এই নির্দেশনামার কোনো লিখিত নথি রাখা হয়নি। গণহত্যার সেই পুরো নির্দেশ মুখে মুখে ফরমেশন কমান্ডার বা সংশ্লিষ্ট ব্যক্তিদের জানানো হয়। অনেক পরে, ২০১২ সালে, খাদিম হোসেন রাজা আ স্ট্রেঞ্জার ইন মাই ওউন কান্ট্রি নামে একটি আত্মজীবনী প্রকাশ করেন। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস প্রকাশিত সে আত্মজীবনীতে প্রথমবারের মতো অপারেশন সার্চলাইট সম্পর্কে কিছু তথ্য প্রকাশিত হয়।
গণহত্যা দিবস উপলক্ষ্যে চট্টগ্রামে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সম্মুখ চত্বরে আজ রাত ৮টায় আলোচনা সভা, কবিতা পাঠ শেষে মহান মুক্তিযুদ্ধের শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনকল্পে ৯টা-০৫ মিনিটে ৫২টি (স্বাধীনতার ৫২তম বছরে) মশাল প্রজ্জ্বলন করবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, চট্টগ্রাম জেলা।

পূর্ববর্তী নিবন্ধঅফডকে আটকা পড়েছে বিপুল গার্মেন্টস পণ্য
পরবর্তী নিবন্ধদ্বার খুললো পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের