ভোরে পতেঙ্গা, রাতে অক্সিজেন মোড়ে বাসে আগুন

নগরে যান চলাচল স্বাভাবিক, দূরপাল্লার বাস ছাড়েনি বিএনপির অবরোধ ও হরতাল, ৪০ নেতাকর্মীকে গ্রেপ্তারের অভিযোগ

আজাদী প্রতিবেদন | সোমবার , ৬ নভেম্বর, ২০২৩ at ৫:৩৮ পূর্বাহ্ণ

ভোরে পতেঙ্গায় ও রাতে অক্সিজেন মোড়ে মিনিবাসে পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ, কয়েক জায়গায় ঝটিকা মিছিল ও পিকেটিংয়ের মধ্য দিয়ে গতকাল নগরে বিএনপির ডাকে অবরোধ ও হরতাল কর্মসূচি পালিত হয়েছে। এছাড়া সকাল ৮টার দিকে ঢাকাচট্টগ্রাম মহাসড়কের সীতকুণ্ডে বাঁশ ও ইট ফেলে পিকেটিং করেছে অবরোধকারীরা। এতে চট্টগ্রামমুখী লেনে যান চলাচল কিছু সময় বন্ধ ছিল। অবরোধ চলাকালে চট্টগ্রামখাগড়াছড়ি মহাসড়কের আলুটিলায় একটি পিকআপ ভ্যানেও আগুন দেয়া হয়। এর বাইরে নগর ও উপজেলায় কোনো ধরনের ‘অপ্রীতিকর’ ঘটনার খবর পাওয়া যায়নি।

এদিকে হরতালঅবরোধ চলাকালে নগরে দিনভর যান চলাচল ছিল প্রায় স্বাভাবিক। সকালে সড়কে গণপরিবহন কম চললেও বেলা বাড়ার সাথে সাথে বৃদ্ধি পায় যানবাহনের সংখ্যা। বাস, হিউম্যান হলার, টেম্পো ও সিএনজিসহ বিভিন্ন যানবাহনের চাপে স্বাভাবিক দিনের মত শহরের অনেক মোড়ে যানজট সৃষ্টি হয়। তবে চট্টগ্রাম থেকে গতকালও দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। চট্টগ্রাম জেলার অভ্যন্তরীণ সড়কেও যান চলাচল করেছে। চট্টগ্রাম থেকে ছেড়ে গেছে ট্রেনও। মহাসড়কে অনেকটা স্বাভাবিক ছিল কাভার্ড ভ্যান ও মালবাহী ট্রাক চলাচল। স্বল্প দূরত্বের বাসসহ অন্যান্য পরিবহনও চলাচল করেছে। খোলা ছিল দোকানপাট, সরকারিবেসরকারি অফিস, কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান। খোলা ছিল শিক্ষা প্রতিষ্ঠানও। এদিকে ‘নাশকতা’ রোধে মহাড়কে বিজিবিসহ আইনশৃক্সখলা রক্ষাকারী বাহিনী টহল দেয়। নগরে মোড়ে মোড়ে সর্তক অবস্থায় ছিল পুলিশ। শান্তি সমাবেশ করে অবস্থানে ছিল আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

প্রসঙ্গত, দ্বিতীয় দফায় বিএনপির আহূত ৪৮ ঘণ্টার অবরোধের প্রথমদিন ছিল গতকাল। এছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তার ও রিমান্ডের প্রতিবাদে গতকাল চট্টগ্রামে হরতাল ডাকে নগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। গতকাল সন্ধ্যা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় দলের ৪০ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেন নগর বিএনপির দপ্তরের দায়িত্বে থাকা ইদ্রিস আলী।

বাসে আগুন : প্রতিদিনের ন্যায় পোশাক শ্রমিকদের নিয়ে যেতে গতকাল ভোর সাড়ের ৪টার দিকে পতেঙ্গা থানর কাঠগড়ের ধুমপাড়া এলাকায় রাস্তার পাশে বাস দাঁড় করিয়ে ফজরের নামাজ পড়তে মসজিদের দিকে যাচ্ছিলেন চালক মনিরুজ্জামান মনির। এসময় মোবাইলে তিনি খবর পান অজ্ঞাত একদল দুর্বৃত্ত এসে তার বাসটিতে আগুন ধরিয়ে দেয়। তিনি ঘটনাস্থলে আসার আগেই পালিয়ে যায় দুর্বত্তরা।

মনির আজাদীকে জানান, গার্মেন্টস শ্রমিকদের নেয়ার জন্য বাসটি ধুমপাড়ায় রাখেন তিনি। ৫টার দিকে শ্রমিকদের নিয়ে গন্তব্যে রওয়ানা হওয়ার কথা।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আফতাব হোসেন বলেন, বাসটি পোশাক শ্রমিকদের নেওয়ার জন্য সেখানে অপেক্ষা করছিল। চালক বাসটি রাস্তার পাশে দাঁড় করিয়ে ফজর নামাজ পড়তে মসজিদে যান। সিএনজিচালিত অটোরিকশা নিয়ে আসা দুর্বৃত্তরা বাসটিতে পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে ঘটনাস্থল ত্যাগ করে। পুলিশ ২০ মিনিটের মধ্যে আগুন নিভিয়ে ফেলে। এদিকে রাত দশটা পঁচিশের দিকে অক্সিজেন মোড়ে একটি মিনিবাসে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দেয় দুষ্কৃতকারীরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে গিয়ে বিশ মিনিট পর আগুন নিভিয়ে ফেলে।

নগরে ঝটিকা মিছিল : সকালে আগ্রাবাদ এক্সেস রোডে ডবলমুরিং থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল ও পিকেটিং করে। দুপুরে কোর্টবিল্ডিং ও লালদীঘির পাড় এলাকায় এডভোকেট এ এস এম বদরুল আনোয়ার, নাজিম উদ্দীন চৌধুরী, এনামুল হক, মুফিজুল হক ভূইয়ার নেতৃত্বে হরতালের সমর্থনে মিছিল করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট।

এছাড়া চান্দগাঁও বাস টার্মিনাল এলাকা, পাহাড়তলী পুলিশবিট ও রেলগেইট এলাকা, বারিক বিল্ডিং, বায়েজিদ লিংক রোড, নিমতলী, সিটি গেইট, ইপিজেড় এলাকা, পতেঙ্গা, আগ্রাবাদ চৌমুহনী, লালখান বাজার, অক্সিজেন কুয়াইশ সংযোগ সড়ক ও ষোলশহর এলাকায় বিএনপি, যুবদল, ও স্বেচ্ছাসেবক দলসহ অঙ্গসংগঠনের উদ্যোগে ঝটিকা মিছিল ও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

ঢাকাচট্টগ্রাম মহাসড়কের অবস্থা : মীরসরাই ও সীতকুণ্ড প্রতিনিধি জানান, সকাল ৮টার দিকে মহাসড়কের উপজেলার সোনাইছড়ি হাফিজ জুট মিল এলাকায় পিকেটিং ও বিক্ষোভ করে অবরোধকারীরা। এসময় চট্টগ্রামমুখী লেনে যান চলাচল কিছুক্ষণ বন্ধ হয়ে যায়। পরে খবর পেয়ে আইনশৃক্সখলা বাহিনী ঘটনাস্থলে আসলে অবরোধকারীরা পালিয়ে যায়। এর পর পুনরায় যান চলাচল স্বাভাবিক হয়। এর আগে ভোরে একটি ঝটিকা মিছিল বের করেছে সীতাকুণ্ড উপজেলা যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম রফিকুল ইসলাম জানান, তিনি মহাসড়কে বাঁশ ফেলে অবরোধ ও বিক্ষোভ কর্মসূচির কথা শুনেছেন। আইনশৃক্সখলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে আছে।

সীতাকুণ্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন জানান, অবরোধকালে যে কোনো পরিস্থিতি মোকাবেলায় তাঁর নেতৃত্বে একদল বিজিবি পৌরসদর বাজার থেকে বড় দারোগারহাট ওজন স্কেল এলাকা পর্যন্ত টহল কার্যক্রম অব্যাহত রেখেছে।

ঢাকাচট্টগ্রাম মহাসড়কের মীরসরাই সদর সকাল থেকে দূরপাল্লার যানবাহন না থাকলে ও চট্টগ্রামবারইয়াহাট এবং ফেনী রুটের গাড়ি চলাচল করতে দেখা গেছে। মাঝে মাঝে ঢাকামুখী সিডিএম বাসও চলতে দেখা গেছে। বিএনপির দাবি, তারা ভোরে মহাসড়কের বড়তাকিয়া অংশে মিছিল করেছে।

মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা জেরিন জানান, সাধারণ জনগণের যেন কোনো ক্ষতি না হয় সে জন্য মাঠে রয়েছে র‌্যাব ও বিজিবি। মীরসরাই থানার ওসি কবির হোসেন বলেন, পুলিশবাহিনী যে কোনো বিশৃংখলা দমন করতে মাঠে আছে।

এদিকে আনোয়ারা প্রতিনিধি জানান, বিকেল ৩টায় আনোয়ারা পিএবি সড়কের মাজার গেইট এলাকায় হরতালঅবরোধের সমর্থনে মিছিল করেছে চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দল। এতে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক মনজুর আলম তালুকদার ও সদস্য সচিব জমির উদ্দিন চৌধুরীসহ নেতাকর্মীরা। এর আগে ভোর ৬টায় বঙ্গবন্ধু টানেল সংযোগ সড়কের কালাবিবি মোড় থেকে শুরু হয়ে চায়না ইকোনোমিক জোন সংযোগ সড়কে মিছিল করেছে উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক লায়ন হেলাল উদ্দিনের সমর্থকরা।

খাগড়াছড়িতে পিকআপে আগুন : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, দুপুরে খাগড়াছড়িচট্টগ্রাম মহাসড়কের আলুটিলা এলাকায় একটি পিকআপ ভ্যানে আগুন দেয়া হয়। এতে পিকআপের সামনে অংশ পুড়ে যায়। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। এছাড়া ভোর থেকে খাগড়াছড়ির রামগড়, মাটিরাঙা ও দীঘিনালা সড়কসহ বিভিন্ন স্থানে গাছ কেটে ও টায়ার জ্বালিয়ে সড়কে ব্যারিকেড সৃষ্টি করে পিকেটাররা। ভোরে নৈশকোচগুলো নিরাপত্তা প্রহরায় খাগড়াছড়ি পৌঁছায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সড়কে পুলিশ, বিজিবি ও আনসার সদস্যদের টহল দেয়। দূরপাল্লার যান চলাচল বন্ধ থাকলেও খাগড়াছড়ি শহর ও অভ্যন্তরীণ সড়কে গণপরিবহন চলাচলা স্বাভাবিক রয়েছে। খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমএন আফসার বলেন, অবরোধের প্রথম দিনে (বিকেল পর্যন্ত) দুই জন নেতাকর্মী আটক করেছে পুলিশ। খাগড়াছড়ি সদর থানার ওসি তানভীর হাসান বলেন, দুবৃর্ত্তরা ট্রাকে আগুন দিয়েছে। কারা এই ঘটনা ঘটিয়েছে তা আমরা খুঁজে বের করব।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে ট্রেন নিয়ে গেলেন মাহফুজুর ও রুখন
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ক্যান্সার হাসপাতালের যাত্রা শুরু