ভোটের নৌকায় মায়া, নানকসহ ২৬ মুখের প্রত্যাবর্তন

| সোমবার , ২৭ নভেম্বর, ২০২৩ at ৫:৫৯ পূর্বাহ্ণ

একাদশ সংসদ নির্বাচনে মনোনয়নের তালিকা থেকে বাদ পড়ে মন ভেঙেছিল তাদের, পাঁচ বছর অপেক্ষার পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফের নৌকার টিকেট পেয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের কয়েকজন জ্যেষ্ঠ নেতা। তাদের মধ্যে আছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। এছাড়া সভাপতিমণ্ডলীর আরেক সদস্য আব্দুর রহমান এবং যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম আগামী ৭ জানুয়ারি ভোটের লড়াইয়ে নামতে দলের প্রতীক নৌকা ফিরে পেয়েছেন। সংসদের ৩০০ আসনের মধ্যে যে ২৯৮ আসনের মনোয়ন গতকাল ঘোষণা করেছে আওয়ামী লীগ, তাতে এরকম ২৬ পুরনো মুখ নতুন করে ফিরে এসেছে। খবর বিডিনিউজের।

১৯৯৬ ও ২০১৪ সালের নির্বাচনে চাঁদপুর২ আসন থেকে নির্বাচিত হওয়া সাবেক ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ২০১৮ সালের নির্বাচনে বাদ পড়েন। তার বদলে নৌকার মনোনয়ন পান নূরুল আমিন রুহুল। এবার মায়াকেই ওই আসন ফিরিয়ে দিয়েছে আওয়ামী লীগ। ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে ঢাকা১৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়া জাহাঙ্গীর কবির নানক স্থানীয় সরকার প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। কিন্তু ২০১৪ সালে নৌকার টিকেট তার ভাগ্যে জোটেনি। তার বদলে মনোনয়ন পান সাদেক খান। এবার ওই আসনে ফের নানককে মনোনয়ন দিয়েছে দল। আব্দুর রহমান ২০০৮ সালের নবম ও ২০১৪ সালে ফরিদপুর১ আসন থেকে জয়ী হলেও ২০১৮ সালে মনোনয়ন পান মঞ্জুর হোসেন বুলবুল। এবার আব্দুর রহমানকেই ওই আসনে নৌকার মাঝি করেছে আওয়ামী লীগ। বাহাউদ্দিন নাছিমকে দেওয়া হয়েছে ঢাকা৮ আসনের মনোনয়ন, যে আসন থেকে গত তিনবার এমপি হয়েছেন আওয়ামী লীগের শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। যুবলীগের সাবেক নেতা চয়ন ইসলামকে সিরাজগঞ্জ৬ আসন থেকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের সাবেক শিল্প ও বাণিজ্য সম্পাদক আব্দুস সাত্তার ময়মনসিংহ৮ আসন থেকে নৌকার টিকেট পেয়েছেন। কক্সবাজার১ আসনে তিনবার নৌকার মনোনয়ন পেয়ে জিততে না পারায় সালাহ উদ্দিন আহমেদকে (সিআইপি) ২০১৮ সালে আর মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ। এবার তার হাতে আবারও নৌকার বৈঠা তুলে দেওয়া হয়েছে।

এছাড়া রয়েছেন মোশতাক আহমেদ রুহী নেত্রকোণা১। মো. আব্দুল ওয়াদুদ রাজশাহী৫। ঠাকুরগাঁও৩ আসন থেকে মো. এমদাদুল হক। ময়মনসিংহ৯ আসনে আব্দুস সালাম। মানিকগঞ্জ১ আসনে মো. আব্দুস সালাম। ফেনী৩ আসনে মো. আবুল বাশার। বগুড়া৫ আসনে মো. মজিবর রহমান মজনু।

আগে আওয়ামী লীগের এমপি ছিলেন, মাঝে বিরতি দিয়ে আবারও নৌকা পেলেন এমন প্রার্থীদের মধ্যে আরো আছেন নীলফামারী৩ আসনে মো. গোলাম মোস্তফা, রংপুর১ আসনে রেজাউল করিম রাজু, কুড়িগ্রাম২ জাফর আলী, গাইবান্ধা৪ আসনে আবুল কালাম আজাদ, খুলনা১ আসনে ননি গোপাল মণ্ডল, বরিশাল২ আসনে তালুকার মোহাম্মদ ইউনুস, টাঙ্গাইল৮ আসনে অনুপম শাহজাহান জয়। ঢাকা৪ আসনে সানজিদা খানম, নারায়ণগঞ্জ৩ আসনে আব্দুল্লাহ আল কায়সার, সিলেট২ আসনে শফিকুর রহমান চৌধুরী, নোয়াখালী৬ আসনে মোহাম্মদ আলী এবার নৌকার টিকেট পেয়েছেন, যারা আগেও আওয়ামী লীগের এমপি ছিলেন। বগুড়া৭ আসনে মো. মোস্তফা আলম উপ নির্বাচনে মনোয়ন পেয়ে হেরেছিলেন। আর চট্টগ্রাম৫ আসনে মো. আব্দুস সালাম ১৯৯৬ এ মনোনয়ন পেয়ে পরাজিত হন। এবার তাদের আবারও নৌকার প্রার্থী করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে প্রথমবারের মতো সরাসরি নির্বাচনে লড়বেন কোনো নারী
পরবর্তী নিবন্ধবিএনপি নির্বাচনে এলে তফসিল পুনর্বিবেচনা করা হবে