ভেঙে ফেলা হচ্ছে চশমা খালের পাড়ে হেলে পড়া ভবনটি

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:১৫ পূর্বাহ্ণ

নগরের ষোলশহর রেল স্টেশন সংলগ্ন চশমা খালের পাড়ে হেলে পড়া চার তলা ভবনটি ভেঙে ফেলা হচ্ছে। গত তিন দিন ধরে ভবনটি ভাঙার কাজ চলছে বলে প্রত্যক্ষদর্শী এবং ভবন মালিক জানিয়েছেন।

ষোলশহর রেল স্টেশনে প্রবেশের মুখে চশমা খালের সাথে লাগানো ফেরদৌস প্লাজা নামে ভবনটি গত ১৮ জানুয়ারি বাম পাশে খালের দিকে হেলে পড়ে। ওই দিন ঘটনাস্থল পরিদর্শন করে ফায়ার সার্ভিস ও সিডিএ ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে। পরদিন সিডিএ’র পক্ষ থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে চিঠি দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা অনুরোধ করা হয়।

১৯৮৬ সালে ১ গন্ডা ৩ কড়া জায়গার উপর ভবন নির্মাণে অনুমোদন নেয়া হয়। ১৯৯০ সালে ভবন নির্মাণ করেন ফেরদৌস। বর্তমানে ভবনটি দেখভাল করেন তার ছেলে মো. খোরশেদ আলম বাপ্পী। গতকাল দৈনিক আজাদীকে তিনি বলেন, ঝুঁকিপূর্ণ হওয়ায় সিডিএ ভবনটি ভেঙে ফেলছে। তিনদিন ধরে ভাঙার কাজ চলছে।এর আগে ঘটনার দিন তিনি দাবি করেন, ভবনের পাশে চশমা খালে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) মেগা প্রকল্পের আওতায় কাজ চলছে। কাজ করার সময় পর্যন্ত ‘প্রটেকশন’ (সুরক্ষা) না দেয়ায় ভবন হেলে পড়েছে। জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেনাবাহিনীর প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী দৈনিক আজাদীকে বলেন, ভবন মালিক নিজ উদ্যোগে ভেঙে ফেলছেন। কোনো সহযোগিতা লাগলে আমরা করব বলেছি।

পূর্ববর্তী নিবন্ধসড়কের দেড় লক্ষাধিক ইট বিক্রি!
পরবর্তী নিবন্ধভুটানকে উড়িয়ে দিয়ে ফাইনালে বাংলাদেশ