ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা বিষয়ে আইনজীবী সমিতির বক্তব্য

অবৈধ স্থাপনা অপসারণ প্রসঙ্গ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৩ সেপ্টেম্বর, ২০২১ at ১১:০৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কোর্ট এলাকা থেকে অবৈধ স্থাপনাসমূহ অপসারণে আইননানুগ ব্যবস্থা গ্রহণ করতে জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়। একই সাথে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি যেন আবারও অবৈধভাবে খাস জমি দখল করতে না পারে সে বিষয়েও নির্দেশ দেয়া হয়।
এছাড়া বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসনের কার্যালয়সহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও সম্পদের নিরাপত্তায় স্থাপিত সিসিটিভি ক্যামেরাসমূহ আইনজীবীগণ কর্তৃক অপসারণ করা হয়েছে। বিভিন্ন স্থাপনা নির্মাণ করে সেখানে অবৈধভাবে বিদ্যুৎ লাইন ও পানির সংযোগ নেয়া হয়েছে।
এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে জেলা আইনজীবী সমিতি। সমিতি জানায়, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে স্থাপিত সিসিটিভি আইনজীবীরা কখনো অপসারণ করেননি।
আইনজীবী ভবন সংলগ্ন রাস্তার বৈদ্যুতিক পোল, ব্রিজ ইত্যাদিতে এখনও প্রশাসনের সিসিটিভি বিদ্যমান রয়েছে। পাশাপাশি আদালত এলাকার নিরাপত্তার স্বার্থে সমিতির প্রত্যেকটি ভবনের সম্মুখে সমিতির নিজস্ব ব্যয়ে ২০১৫ সাল থেকেই সিসিটিভি বিদ্যমান রয়েছে। এতে ভবনের ভেতরে ও বাহিরের অবস্থা পর্যবেক্ষণ করা হয়। এছাড়া আইনজীবী সমিতি নিজস্ব অর্থায়নে ১০০০ কেভিএ বৈদ্যুতিক সাবষ্টেশন স্থাপন করে বিদ্যুৎ বিভাগ থেকে সংযোগ নিয়ে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করে আসছে। যা বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের লাইসেন্সিং বোর্ড কর্তৃক অনুমোদিত। যার সত্যতা বিদ্যুৎ বিভাগে যোগাযোগ করলে জানা যাবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আগ্রাবাদ, চট্টগ্রাম থেকে অনাপত্তি ছাড়পত্রও রয়েছে। সমিতিতে কোন অবৈধ বিদ্যুৎ-পানির সংযোগ নেই।

পূর্ববর্তী নিবন্ধচিতা বিড়ালের খাঁচায় নতুন তিন অতিথি
পরবর্তী নিবন্ধদেশে রোগী কমেছে বেড়েছে মৃত্যু