চিতা বিড়ালের খাঁচায় নতুন তিন অতিথি

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল ক্যাপটিভ ব্রিডিং

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৩ সেপ্টেম্বর, ২০২১ at ১১:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চিড়িয়াখানায় চিতা বিড়ালের খাঁচায় তিনটি নতুন অতিথি এসেছে। গত সোমবার চিতা বিড়াল তিনটি বাচ্চার জন্ম দেয়। বাচ্চাগুলো সুস্থ আছে। চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, সোমবার চিতা বিড়ালের ঘরে তিনটি বাচ্চার জন্ম হয়। বিষয়টি চট্টগ্রাম চিড়িয়াখানার জন্য একেবারে নতুন ধরনের অভিজ্ঞতা। লিওপার্ড ক্যাটের ক্যাপটিভ ব্রিডিং খুবই বিরল একটি ঘটনা। সচরাচর তারা ক্যাপটিভ অবস্থায় বাচ্চা দিতে দেখা যায় না। ২০২০ সালের ফেব্রুয়ারিতে হাঙ্গেরির ডেভরিসেন জু’তে ক্যাপটিভ কন্ডিশনে একটি পুরুষ বাচ্চার জন্ম হয়। এছাড়াও পাটনা জু’তে ক্যাপটিভ ব্রিডিংয়ের রেকর্ড আছে। বাংলাদেশে আমার জানামতে ক্যাপটিভ অবস্থায় চিতা বিড়াল এখানেই প্রথম বাচ্চা দিল। বাচ্চা তিনটি মায়ের সাথে আছে বলেও তিনি জানান।
উল্লেখ্য, ফয়’স লেক এলাকার ৬ একর জায়গা নিয়ে ১৯৮৯ সালের ২ ফেব্রুয়ারি চট্টগ্রাম চিড়িয়াখানার যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে চিড়িয়াখানার জমির পরিমাণ ১০ দশমিক ২ একর। বাঘ সিংহ ভাল্লুক হায়েনা, জেব্রা, ময়ূর, কুমির, গয়াল, বানর, উল্লুক, ভালুক, চিত্রা ও সাম্বার হরিণ, চিল, শকুন, শজারু, ইমু, শেয়াল, মেছোবাঘ, অজগর, গন্ধগোকুল, পায়রা, টার্কি, তিতিরসহ ৬৬ প্রজাতির ৬২৩টি পশুপাখি রয়েছে। এক সময় বাঘশূণ্য হয়ে পড়া চিড়িয়াখানাটিতে বর্তমানে বাঘের সংখ্যা ১০টি। এরমধ্যে একটি বিরল প্রজাতির সাদা বাঘ। সিংহ রয়েছে ২টি। লকডাউনের পর প্রতিদিন প্রচুর দর্শনার্থী সন্তান সন্ততীসহ চিড়িয়াখানা পরিদর্শন করছে। প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য খোলা থাকে। টিকেটের মূল্য ৫০ টাকা। সবকিছু মিলে চট্টগ্রাম চিড়িয়াখানা এখন অতীতের যে কোন সময়ের তুলনায় অনেক ভালো, গোছানো এবং পরিচ্ছন্ন অবস্থায় রয়েছে।
গত ২৬ আগস্ট সাদা বাঘের ঘরে বাচ্চা জন্ম নেয়ায় চিড়িয়াখানার সকলেই বেশ উৎসবের আমেজে রয়েছে। চিতা বিড়ালের ঘরে আসা তিনটি বাচ্চা ওই আমেজে নয়া মাত্রা যোগ করেছে।

পূর্ববর্তী নিবন্ধই-কমার্স রেগুলেটরি অথরিটি গঠনের সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা বিষয়ে আইনজীবী সমিতির বক্তব্য