ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন আজ

জোর করে বা কান্নারত শিশুদের না খাওয়ানোর নির্দেশনা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৮ জুন, ২০২৩ at ৫:৩২ পূর্বাহ্ণ

সারাদেশে আজ রোববার (১৮ জুন) অনুষ্ঠিত হচ্ছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পেইনের আওতায় সারাদেশের পাশাপাশি মহানগরসহ চট্টগ্রাম জেলায় ৬৫৯ মাস বয়সী সাড়ে ১৩ লাখ (১৩ লাখ ৫৬ হাজার ৪৮০) শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মাঝে চট্টগ্রামের ১৫ উপজেলায় ৮ লাখ ২০ হাজার এবং মহানগরে ৫ লাখ ৩৬ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনে ৬১১ মাস বয়সীদের একটি করে নীল রঙের (১ লাখ ইউনিট) এবং ১২৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের (২ লাখ ইউনিটের উচ্চ ক্ষমতা সম্পন্ন) ক্যাপসুল খাওয়ানো হবে।

এদিকে, জোর করে বা কান্নারত অবস্থায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল না খাওয়াতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে। এছাড়াও ছয় মাসের কম বয়সী ও ৫ বছরের বেশি বয়সী এবং অসুস্থ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো যাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

মহানগরে ৬ থেকে ১১ মাস বছর বয়সী ৮১ হাজার এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৫৫ হাজার শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আখতার চৌধুরী।

আর সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, ১৮ জুন দিনব্যাপী (সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত) এ কার্যক্রম চলবে। ক্যাম্পেইনে ১৫ উপজেলার ৬ থেকে ১১ মাস বছর বয়সী ৯৪ হাজার ৯১ জন এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ২৬ হাজার ৩৮৯ জন শিশুকে ভিটামিনএ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার ১৫ উপজেলার ২০০ ইউনিয়নের ৬০০ ওয়ার্ডে একযোগে এ ক্যাম্পেইন চলবে।

পূর্ববর্তী নিবন্ধআরিফকে পিটিয়ে হত্যার পর মুখে বিষ ঢেলে দেয় স্ত্রী
পরবর্তী নিবন্ধআঞ্চলিক রেলপথ সংস্কারেই বাড়বে নগরীর বাসযোগ্যতা