ভালো থেকো বাবা

শমিষ্ঠা চৌধুরী | রবিবার , ১৯ জুন, ২০২২ at ১১:১৪ পূর্বাহ্ণ

কেমন আছো বাবা? প্রতিটা দিন প্রতিটা মুহুর্তে জানতে ইচ্ছে করে তুমি কেমন আছো, জানি সেই উত্তর আর কোনোদিন জানা হবে না। শুধু প্রতীক্ষার প্রহর গুনছি, হয়তো সেই প্রতীক্ষাও একদিন শেষ হয়ে যাবে, কেননা প্রতীক্ষারও তো শেষ আছে। শুধু মনে মনে ভেবে নিই তুমি ভালো আছো। মনে পড়ে না আগে কোনো দিন তোমার ভালো থাকার খবর নিয়েছি কিনা! তোমাকে ভালোবাসি কথাটা কোনোদিন বলেছি কিনা মনে পড়ে না তো বাবা!

তোমার ঘামে ভেজা শরীরটার দিকে তাকিয়ে কোনোদিন কি বোঝার চেষ্টা করেছি তুমি কতটা ক্লান্ত! তোমার ইচ্ছে পূরণ করার চেষ্টা করেছি কি কখনও। তোমারও যে একটা মন আছে ভালো লাগার, খারাপ লাগার, সেই খবর কি কোনোদিন নিয়েছি বাবা! শুধু দাবি করে গেছি এটা দাও, ওটা দাও আর দেখে গেছি তোমার হাসিমুখে আমাদের দাবি মেটানো! সব দাবি মিটিয়ে দিয়ে চলে গেলে একটুও অপেক্ষা করলে না! তোমার কি কোনোদিন ও কোনো দাবি ছিলো না আমাদের উপর? ভাবলেই না আমাদেরও কিছু করার আছে তোমার জন্য। যখন তোমাকে নিয়ে ভাববার সময় হলো তুমি পঙ্খীরাজের মতো উড়ে গেলে সবাইকে বিদায় জানিয়ে।

শুধু দিয়েই গেলে, নিতে চাইলে না! খুব ইচ্ছে করে এক দৌড়ে গিয়ে তোমাকে দেখে আসি, একটু ছু্‌ঁয়ে দেখি, বাবা বলে ডাকি, পারিনা কেন বাবা! মাঝে মাঝে তোমাকে খুঁজতে গিয়ে পাগল হয়ে যাই, খু্‌ঁজে পাইনা কেন তোমায়! আজকাল আর স্বপ্নেও দেখিনা স্বপ্নে আসোনা কেন বাবা! কতদূরে থাকো তুমি কত আলোকবর্ষ দূরে! তোমার পৃথিবী কতদূর আমার পৃথিবী থেকে? একবার এক অদৃশ্য শক্তির কাছে আকুতি করেছিলাম,বলেছিলাম একটিবার বাবা কে ফিরিয়ে দাওনা প্লিজ, বাবা বলে ডাকি আর কোনদিন কিছু চাইবোনা।

বাবা ডাকার তৃষ্ণা যে আমার এখনও মেটেনি সেই অদৃশ্য শক্তি আমায় বলেছিলো ঠিকাছে তোমার যত খুশী তুমি বাবাকে ডাকো তৃষ্ণা মেটাও আমি চিৎকার করে সমস্ত পৃথিবী প্রকম্পিত করে বাবা বলে ডাকলাম চারিদিকে প্রতিধ্বনি হলো। শুধু তুমি শুনতে পেলেনা! ভালো থেকো বাবা।

পূর্ববর্তী নিবন্ধবাবাদের প্রতি শ্রদ্ধা
পরবর্তী নিবন্ধবাবার আদর