ভারতে মহারাষ্ট্র সরকারের অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু

| সোমবার , ১৭ এপ্রিল, ২০২৩ at ১২:২৩ অপরাহ্ণ

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহে্র উপস্থিতিতে তীব্র গরমের মধ্যে খোলা ময়দানে সরকারি পুরস্কার প্রদান অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু হয়েছে।

রোববার মহারাষ্ট্রের নাভি মুম্বাই এলাকায় ‘মহারাষ্ট্র ভূষণ পুরস্কার’ অনুষ্ঠানে এ ঘটনা ঘটেছে বলে রাজ্যটির উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনবিস জানিয়েছেন। মারা যাওয়া সবাই খোলা ময়দানে রোদের মধ্যে বসেছিলেন বলে জানিয়েছেন তিনি।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, গরমে অসুস্থ হয়ে পড়া আরও প্রায় ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের দেখতে হাসপাতালে গিয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠান শুরু হয়ে শেষ হয় দুপুর ১টায়। মহারাষ্ট্র রাজ্য সরকারের এ আয়োজনে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠানে শিন্ডে ও ফাডনবিসও উপস্থিত ছিলেন।

নাভি মুম্বাই এলাকার একটি বিশাল মাঠে অনুষ্ঠান চলাকালে সেখানে তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস। পুরস্কার প্রাপ্ত সমাজকর্মী দত্তাত্রেয় নারায়ণ ধর্মাধিকারীর (আপ্পাসাহেব ধর্মাধিকারী) হাজার হাজার অনুসারী ওই খোলা মাঠে হাজির হয়েছিলেন। তীব্র রোদের মধ্যে দীর্ঘক্ষণ বসে থাকার ফলে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন।

উপস্থিত লোকজনকে মঞ্চের অনুষ্ঠান দেখা ও শোনানোর জন্য অডিও ও ভিডিওর ব্যবস্থা করা হলেও রোদ থেকে বাঁচাতে কোনো ছাউনির ব্যবস্থা করা হয়নি।

মুখ্যমন্ত্রী শিন্ডে এ ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যায়িত করে যারা মারা গিয়েছেন তাদের প্রত্যেকের পরিবারকে ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

এছাড়া ঈদের আগে ও পরে সরকারি ছুটির কারণে শিল্পকারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিভিন্ন মার্কেট ও অফিস-আদালত বন্ধ থাকার সময় ডাকাতি, লুটপাট ও অগ্নি দুর্ঘটনা থেকে নিজ নিজ প্রতিষ্ঠানকে রক্ষা করা এবং নিরাপত্তা নিশ্চিত করতে সবাইকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধঈদে নিরাপত্তা জোরদারে পুলিশ প্রশাসনের প্রতি চেম্বার সভাপতির আহ্বান
পরবর্তী নিবন্ধনাট্য শিল্পী কল্যাণ সমিতির গুণী শিল্পী সম্মাননা