ভারতের কাছে হেরেই সিরিজ শুরু টাইগার নারীদের

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ২৯ এপ্রিল, ২০২৪ at ৯:০৬ পূর্বাহ্ণ

আগামী সেপ্টেম্বরে দেশের মাটিতে অনুষ্ঠিত হবে নারীদের টিটোয়েন্টি বিশ্বকাপ। আর সে বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতি শুরু করেছে সবগুলো দল। বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টিটোয়েন্টি সিরিজ খেলতে এসেছে ভারতীয় নারী দল। আর সে সিরিজের শুরুটা ভালো হলোনা টাইগার নারীদের। গতকাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ টিটোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ৪৫ রানে হারিয়েছে ভারতের মেয়েরা। প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান করে সফরকারীরা। সে রান তাড়া করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১০১ রান করতে সক্ষম হয় স্বাগতিক নারী ক্রিকেট দল।

টস জিতে ব্যাট করতে নেমে ১৮ রানে প্রথম উইকেট হারায় ভারত। তবে শুরু থেকেই বাংলাদেশের ফিল্ডাররা ক্যাচ ছাড়তে থাকে। সুলতানা খাতুনের করা ইনিংসের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে স্মৃতি মান্ধানার ক্যাচ ছেড়ে দেন ফারিহা তৃষ্ণা। অবশ্য পরের ওভারে ফারিহা বোল্ড করে ফেরান স্মৃতি মান্ধানাকে। ৯ বলে ৯ রান করে ফিরেন তিনি। এরপর ওপেনার শেফালি ভার্মার ক্যাচ ছাড়েন সুলতানা খাতুন। যদিও রাবেয়া খানের বলে ক্যাচ দিয়েই আউট হন শেফালি। ফেরার আগে ২২ বলে ৩১ রান করেন শেফালি। এরপর ইয়াস্তিকা ভাটিয়ার সঙ্গে ৩৩ বলে ৪৫ রানের জুটি গড়েন অধিনায়ক হারমানপ্রিত কৌর। এই জুটিতে ভর করে বড় ইনিংসের পথে হাঁটছিল ভারত। তবে ছয় বলের ব্যবধানে তাদের দুজনকে ফিরিয়ে কিছুটা স্বস্তি পায় স্বাগতিকরা। ফাহিমা খাতুনের বলে এলবিডব্লিউ হন ২২ বলে ৩০ রান করা হারমান। পরের ওভারে ২৯ বলে ৩৬ রান করা ইয়াস্তিকাকে আউট করে নিজের দ্বিতীয় উইকেট নেন রাবেয়া খাতুন। পরে রিচা ঘোষের ব্যাটে চড়ে ১৪৫ রানে থামে ভারত। ১৭ বলে ২৩ রান করেন রিচা। বাংলাদেশের পক্ষে ৩টি উইকেট নিয়েছেন রাবেয়া খান। ২টি উইকেট নিয়েছেন মারুফা আকতার।

১৪৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ইনিংসের তৃতীয় বলেই রেনুকা সিংয়ের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন দিলারা আক্তার। আরেক ওপেনার মুর্শিদা খাতুনের ব্যাটে আসে ১৮ বলে ৩ রান। তার আগেই অবশ্য সাজঘরে ফিরেন সোবহানা মোস্তারি। ৮ বলে ৬ রান করে তিনি বোল্ড হন রেনুকার বলে। ৩ বলে ১ রান করে ফিরেন ফাহিমা খাতুন। ৩০ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বাংলাদেশ দলকে টানার চেষ্টা করেন স্বর্ণা আক্তার ও নিগার সুলতানা জ্যোতি। ৪২ বলে ৩২ রানের জুটি গড়েন দুজন। রাধা যাদবের বলে স্বর্ণা আক্তার ফিরলে ভাঙ্গে এ জুটি। ১৮ বলে ১১ রান করেন তিনি। ততক্ষণে ম্যাচ ছিটকে গেছে বাংলাদেশ। দলের অন্যদের ব্যাটিং ব্যর্থতার দিনে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন অধিনায়ক জ্যোতি। কিন্তু অপর প্রান্তে তাকে কেউ সঙ্গ দিতে না পারায় কোন কাজে আসেনি জ্যোতির হাফ সেঞ্চুরি। শেষ ওভারে বোল্ড হয়ে ফেরার আগে ৫ টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪৮ বলে ৫১ রান করে ফিরেন জ্যোতি। আর বাংলাদেশ থামে ১০১ রানে। ভারতের পক্ষে রেনুকা সিং নিয়েছেন ৩ উইকেট। ২টি উইকেট নিয়েছেন পুজা ভাস্ত্রাকার। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামীকাল একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধগুজরাটকে উড়িয়ে দিলো বেঙ্গালুরু
পরবর্তী নিবন্ধশিরোপা লড়াইয়ে থাকল ব্রাদার্স