ব্রুনেইয়ের সুলতান খাচ্ছেন বিরিয়ানি, নিয়ে যাবেন ছাগল

| সোমবার , ১৭ অক্টোবর, ২০২২ at ৩:৩২ পূর্বাহ্ণ

‘ব্ল্যাক বেঙ্গল’ ছাগলের মাংস বেশ পছন্দ ব্রুনেইর সুলতান হাসানাল বলকিয়াহর, তা আগেই জানা ছিল। ঢাকায় আসার পর তার আপ্যায়নে সেই ছাগলের মাংসই রেখেছে বাংলাদেশ সরকার। শুধু তাই নয়, যাওয়ার সময় তাকে কয়েকটি ছাগল উপহার হিসেবেও দেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
বিশ্বের সবচেয়ে ধনী সুলতানদের একজন হাসানাল আল বলকিয়াহ শনিবার বাংলাদেশ সফরে আসেন। গতকাল তিনি দ্বিপক্ষীয় বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সেই বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী মোমেন সফরকারী সুলতানকে তার পছন্দের খাবারে আপ্যায়নের খবরটি দেন। তিনি বলেন, আমাদের দেশের গোট (ছাগল), বেঙ্গল গোট উনার খুব পছন্দ। আমরা উনার সাথে যাওয়ার সময় কিছু বেঙ্গল গোট জীবিতভাবে দিয়ে দেব। আসার পর থেকেই উনাদেরকে আমাদের গোটের কাচ্চি বিরিয়ানি খাওয়াচ্ছি। এর আগে সুলতানের সফর উপলক্ষে সংবাদ সম্মেলনে ব্রুনেইয়ে হালাল মাংস রপ্তানির সম্ভাবনার কথা তুলে ধরতে গিয়ে মোমেন বলেছিলেন, ব্ল্যাক বেঙ্গল ছাগলের মাংস পছন্দ করেন সুলতান বলকিয়াহ। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকেও বাংলাদেশ থেকে হালাল মাংস নেওয়ার আগ্রহ দেখান সুলতান বলকিয়াহ। খবর বিডিনিউজের।
পৃথিবীর সবচেয়ে বড় প্রাসাদের বাসিন্দা, ৭ হাজার বিলাসবহুল গাড়ি ও স্বর্ণখচিত উড়োজাহাজের মালিক বলকিয়াহ বিশ্বজুড়ে আলোচিত তার বিলাসী জীবনের জন্য।
বাবা ওমর আলী সাইফুদ্দিন সাদুল খাইরি ওয়াদ্দিন স্বেচ্ছায় ক্ষমতা ছেড়ে দেওয়ার পর বলকিয়াকে সুলতান ঘোষণা করা হয়। ১৯৬৮ সালের ১ আগস্ট তিনি দেশটির ২৯তম সুলতান হিসাবে দায়িত্ব নেন। তেল সমৃদ্ধ দেশ ব্রুনেইয়ের এই শাসক এক সময় ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকাতেও ছিলেন। ২০১১ সালে ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছিল, সুলতান বলকিয়াহ আনুমানিক ২ হাজার কোটি ডলারের মালিক।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার জেলা পরিষদ নির্বাচন আজ
পরবর্তী নিবন্ধজেলা পরিষদ নির্বাচন আজ