ব্রিটেনের রাজবধূ কেটের ক্যান্সার শনাক্ত

| রবিবার , ২৪ মার্চ, ২০২৪ at ১০:৪৭ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যের রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটনের প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত হয়েছে। তার পেটের অস্ত্রোপচারের পর রোগটি ধরা পড়ে। তার ক্যান্সারের বিশদ বিবরণ প্রকাশ না করা হলেও কেনসিংটন প্যালেস থেকে জানানো হয়েছে, প্রিন্সেস সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন বলে তাদের পরিপূর্ণ বিশ্বাস রয়েছে। খবর বিবিসি বাংলার।

৪২ বছর বয়সী কেট মিডলটন জানিয়েছেন, প্রিন্স অব ওয়েলস উইলিয়াম এবং তিনি যথাসাধ্য চেষ্টা করছেন তাদের পরিবারের কম বয়সী সদস্যদের জন্য ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করে পুরো বিষয়টি নিজেদের মতো করে ব্যবস্থাপনা করার। নিজ সন্তানদের প্রসঙ্গে তিনি জানান, জর্জ, শার্লট এবং লুইকে তাদের জন্য উপযুক্ত করে সবকিছু ব্যাখ্যা করে আশ্বস্ত করতে এবং আমি সুস্থ হয়ে উঠবো সেটা বোঝাতে সময় লেগেছে।

এখন তার পরিবারের নিজেদের মতো করে কিছু সময় কাটানো এবং প্রাইভেসি বা গোপনীয়তা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেছেন। কেট যে ভিডিও বার্তা দিয়েছেন, সেখানে বলেছেন যে জানুয়ারিতে যখন তার পেটে অস্ত্রোপচার হয়েছিল, তখন জানা যায়নি যে কোনও ক্যান্সার ছিল। তবে অপারেশনের পর পরীক্ষায় ক্যান্সার পাওয়া গেছে। তাই আমার মেডিকেল টিম পরামর্শ দিয়েছে যে আমাকে প্রতিরোধমূলক কেমোথেরাপি নিতে হবে এবং আমি এখন সেই চিকিৎসার প্রাথমিক পর্যায়ে আছি, জানান কেট।

প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ফেব্রুয়ারির শেষদিকে তিনি কেমোথেরাপি শুরু করেছেন। প্যালেস থেকে বলা হয়েছে তার ব্যক্তিগত চিকিৎসা সংক্রান্ত তথ্য তারা জানাবে না, ফলে ক্যন্সারের ধরন সম্পর্কে নির্দিষ্ট কিছু জানা যায়নি। প্রতিরোধমূলক কেমোথেরাপি সাধারণত অস্ত্রোপচারের পর দেওয়া হয় যাতে ভবিষ্যতে ক্যান্সার ফিরে আসার ঝুঁকি কমে, বলছিলেন কনসালট্যান্ট কোলোরেক্টাল সার্জন প্রফেসর অ্যান্ড্রু বেগস।

জানুয়ারিতে অস্ত্রোপচারের পর কেনসিংটন প্যালেস সফল অস্ত্রপচার হয়েছে বলে উল্লেখ করে। এরপর চিকিৎসকরা আরও টেস্ট করলে ক্যান্সারের অস্তিত্ব ধরা পড়ে। সাধারণত অস্ত্রোপচারের সময়ে কিছু টিস্যু আলাদা করে নিয়ে ল্যাবে পাঠানো হয় পরীক্ষানিরীক্ষা করে বিশ্লেষণ করার জন্য যে সেখানে কী ধরনের কোষ রয়েছে। শুক্রবারের ঘোষণার আগে রাজা এবং রানিকে প্রিন্সেসের খবরটি জানানো হয়। রাজা চার্লসেরও ক্যান্সারের চিকিৎসা চলছে।

তিনি এবং কেট একই সময়ে লন্ডন ক্লিনিক প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ক্যাথরিনের পেটে অপারেশন করা হয় এবং এবং রাজা তার প্রোস্টেটের চিকিৎসা করাতে ভর্তি হয়েছিলেন। বাকিংহাম প্যালেসের একজন মুখপাত্র জানাচ্ছেন যে, কেট যেভাবে সাহসের সাথে কথা বলেছেন তাতে রাজা খুবই গর্বিত।

পূর্ববর্তী নিবন্ধলক্ষণ দেখা দিলে গোপন না করার পরামর্শ
পরবর্তী নিবন্ধআঞ্জুমান মুফিদুল ইসলাম চট্টগ্রামের শিক্ষা বৃত্তির চেক প্রদান