ব্রাজিল কি থামিয়ে দিবে দক্ষিণ কোরিয়া ম্যাজিক

অনুশীলনে নেইমার, মাঠে নামার গুঞ্জন

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৫ ডিসেম্বর, ২০২২ at ৫:০১ পূর্বাহ্ণ

এবারের বিশ্বকাপে এশিয়ার দলগুলো বেশ ভাল করছে। জাপান এবং দক্ষিণ কোরিয়াতো জায়গা করে নিয়েছে নকআউট পর্বে। আর এই পর্বে কোরিয়ানদের প্রতিপক্ষ প্রতাপশালী ব্রাজিল। যারা তাদের ষষ্ঠ শিরোপা জিততে মুখিয়ে আছে। ব্রাজিল এবং দক্ষিণ কোরিয়া দু’দলেরই সবশেষ সেরা সাফল্য সেই ২০০২ সালে। নিজেদের মাটিতে দক্ষিণ কোরিয়া সেবার চতুর্থ হয়েছিল। আর ব্রাজিল জিতেছিল তাদের পঞ্চম শিরোপা। আজকের ম্যাচে দু’দলের সামনে সুযোগ আরো এগিয়ে যাওয়ার।

এবারের বিশ্বকাপে দক্ষিণ কোরিয়া একরকম চমক হয়ে এসেছে। উরুগুয়ের মত দলকে বিদায় করে শেষ ষোলোতে তারা। হারিয়েছে পর্তুগালের মত দলকে। এবার দেখার বিষয় ব্রাজিলের বিপক্ষে কেমন করে। যদিও শক্তি, সামর্থ্য আর অভিজ্ঞতায় ঢের এগিয়ে ব্রাজিল। মাস কয়েক আগেও দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। আর সে ম্যাচে অনায়াসে জয় তুলে নিয়েছিল ব্রাজিল। তবে এবারের মঞ্চ ভিন্ন।

কাতার বিশ্বকাপ তো হয়ে উঠেছে অঘটনের আসর। নকআউট পর্বের ম্যাচে তিতের দল পুরনো আধিপত্য ধরে রাখতে পারে কিনা সেটাই এখন দেখার বিষয়। কাতারের রাজধানী দোহার স্টেডিয়াম ৯৭৪-এ আজ সোমবার কোয়ার্টার ফাইনালে ওঠার লক্ষ্যে মুখোমুখি হবে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। যদিও বিশ্বকাপের আসরে এর আগে কখনও এই দুই দল খেলেনি একে অন্যের বিপক্ষে। তাই প্রথম মোকাবেলায় কেমন করে দক্ষিণ কোরিয়া সেটাও দেখার বিষয়।

এদিকে, আজ দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে রাউন্ড অফ সিঙটিনের খেলার আগে দলের সাথে অনুশীলনে ফিরেছেন চোট পাওয়া নেইমার। সোশ্যাল মিডিয়ায় অনুশীলনের সেই ছবি পোস্ট করে এই ব্রাজিলিয়ান তারকা লিখেছেন, ‘আমি আগের থেকে এখন অনেকটাই স্বস্তিবোধ করছি, আশা করছি আমি এখন ম্যাচে ফিরতে পারব।’

গত শনিবার রাতে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ‘গ্লোবো’ নেইমারের অনুশীলনের একটা ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা গেছে সাবলীলভাবেই দৌঁড়াদৌঁড়ি করছেন এই ব্রাজিলিয়ান তারকা। ক্যামেরুনের বিরুদ্ধে যে ফুটবলাররা খেলার সুযোগ পাননি, তাঁদের সঙ্গে নেইমার হালকা অনুশীলন করছিলেন। ব্রাজিল ফুটবল ফেডারেশনের প্রকাশিত একাধিক ছবিতে দেখা গেছে, নেইমার আলাদা অনুশীলন করেছেন, দু পায়েই বলে লাথি মেরেছেন। সেই সময় তাঁর চোটের লক্ষণ দেখা যায়নি।

পূর্ববর্তী নিবন্ধএমবাপে জাদুতে শেষ আটে ফ্রান্স
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা