ব্যাংককে লাগামছাড়া দূষণ, লোকজনকে বাড়িতে থাকার পরামর্শ

জ্বলছে চোখ, শ্বাস নেওয়া দায়!

| শুক্রবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৯:৪৯ পূর্বাহ্ণ

বায়ুদূষণের কারণে জেরবার থাইল্যান্ডের রাজধানী তথা অন্যতম বিখ্যাত পর্যটন কেন্দ্র। লাগামছাড়া দূষণের কারণে সে দেশের সরকার সাধারণ মানুষকে বাড়ি থেকে বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকক এবং প্রতিবেশী থাই প্রদেশে বায়ুদূষণের মাত্রা এত বৃদ্ধি পেয়েছে যে, সাধারণ মানুষকে বাড়ির ভিতরে থাকার এবং খুব প্রয়োজন না পড়লে বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থার রিপোর্টে উল্লেখ রয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী বাতাসে যে পরিমাণ সূক্ষ্ম ধূলিকণা থাকা উচিত, ব্যাংককে তা প্রায় ১৪ গুণ বেশি। প্রতি ঘনমিটার বাতাসে সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত না। তবে ব্যাংকক এবং আশপাশের অঞ্চলে এই মাত্রা বর্তমানে প্রতি ঘনমিটারে ৭০.৫ মাইক্রোগ্রাম। ব্যাংককের আকাশে দৃশ্যমানতা কমেছে। মাত্রাতিরিক্ত দূষণে অনেকেরই চোখ জ্বালা করছে। সমস্যা হচ্ছে শ্বাস নিতেও।

সুইস এয়ার কোয়ালিটি ট্র্যাকিং প্ল্যাটফর্ম’ অনুযায়ী, ব্যাংককের বায়ুর গুণমান বর্তমানে বিশ্বের খারাপের দিক থেকে ষষ্ঠ স্থানে রয়েছে। থাইল্যান্ডের দূষণ নিয়ন্ত্রণ বিভাগ জানিয়েছে, হাওয়ার কম গতিবেগ, যানবাহন থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া এবং কৃষিজমিতে চাষের পর অবশিষ্ট অংশ পোড়ানোর কারণেই থাইল্যান্ডের রাজধানীতে বেড়েছে দূষণের মাত্রা।

পূর্ববর্তী নিবন্ধমমতার উদ্যোক্তা উন্নয়ন কর্মশালা
পরবর্তী নিবন্ধপটিয়ায় মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের কম্বল বিতরণ