বৈসু উৎসবে মেতেছে ত্রিপুরা জনগোষ্ঠী

খাগড়াছড়ি প্রতিনিধি | সোমবার , ১১ এপ্রিল, ২০২২ at ৭:৫০ পূর্বাহ্ণ

নব আনন্দের বার্তা নিয়ে বছর ঘুরে পাহাড়ে আসে বৈসাবি। খাগড়াছড়িতে বর্ষবিদায় এবং বর্ষবরণে উদযাপন করা হয় বৈসাবি উৎসব। উৎসব, আনন্দে জেগে উঠে পার্বত্য চট্টগ্রামে বসবাসরতরা। পাহাড়ে বসে মিলনমেলা। এবারও আয়োজন করা হয়েছে বৈসু নানা উৎসব। গতকাল রোববার সকালে বৈসু উপলক্ষ্যে খাগড়াছড়ি সদর উপজেলা প্রাঙ্গণ থেকে বর্নিল শোভাযাত্রা বের করা হয়। বেলুন উড়িয়ে শোভাযাত্রা উদ্বোধন করেন উপজাতীয় শরণার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান ও স্থানীয় সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা। জেলার ত্রিপুরা নানা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা নিজস্ব পোশাক পরিধান করে এতে অংশ নেয়।
শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের টাউন হল প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এ সময় ত্রিপুরাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয় র‌্যালিতে। এতে অংশ নেয় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, পুলিশ সুপার মো. আব্দুল আজিজ, জেলা পরিষদ সদস্য আশুতোষ চাকমা, সদস্য শতরূপা চাকমা, সদস্য শাহীনা আক্তারসহ বিভিন্ন সামরিক-বেসমারিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ। আয়োজন করা হয় ত্রিপুরাদের ঐতিহ্যবাহী গড়িয়া নৃত্য।
প্রাণের উচ্ছাসে মনের রঙ আর আনন্দে পল্লীতে পল্লীতে আত্মহারা হয়ে উঠে নানা বয়সের মানুষ। অরণ্যে ঘেরা সবুজ পাহাড়, বর্ণিল ঐতিহ্যবাহী পোশাক আর কৃষ্টি, সংস্কৃতিতে বিভিন্ন সম্প্রদায়ের মানুষগুলো সামিল হয় এ উৎসবে।

পূর্ববর্তী নিবন্ধপটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণের দাবি
পরবর্তী নিবন্ধটাঙানো হয়নি মূল্য তালিকা মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি