বৃহত্তর চট্টগ্রামের ১৮ উপজেলায় তিন পদে প্রার্থী ১৬৯ জন

উপজেলা নির্বাচনের প্রথম ধাপ

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১৬ এপ্রিল, ২০২৪ at ৬:০৭ পূর্বাহ্ণ

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে বৃহত্তর চট্টগ্রামের ১৮টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে তিনটি পদের জন্য ১৬৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল সোমবার মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ার পর নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। এবার কেবল অনলাইনে মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে।

এই ১৮ উপজেলার মধ্যে রয়েছে মীরসরাই, সন্দ্বীপ, সীতাকুণ্ড, কক্সবাজারের তিনটি উপজেলা, খাগড়াছড়ির ৪টি, বান্দরবানের ৪টি এবং রাঙামাটির ৪টি উপজেলা। আগামী ৮মে ১ম ধাপে এ সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

মীরসরাইয়ে ১৩ প্রার্থীর মনোনয়ন জমা : মীরসরাই প্রতিনিধি জানান, মীরসরাইয়ে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। মীরসরাই উপজেলা নির্বাচন অফিসার জাকির হোসেন জানান, সোমবার (১৫ এপ্রিল) বিকাল ৪টা পর্যন্ত উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেন ৬ জন। এরা হচ্ছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, বারইয়ায়াহাট পৌরসভার সাবেক মেয়র হাজী জালাল উদ্দিন, সাবেক হিন্দু কল্যাণ ট্রাষ্টি উত্তম কুমার শর্মা, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এনায়েত হোসেন নয়ন ও ইছাখালীর মোহাম্মদ মোস্তফা প্রকাশ লন্ডনী মোস্তফা।

ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা প্রদানকারী ৪ জন যথাক্রমে ১নং করেরহাট ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শেখ সেলিম, ৮নং দুর্গাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, খৈয়াছরার সালাউদ্দিন আহমদ ও ইছাখালীর সাইফুল ইসলাম খোকন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমাদান কারী ৩ জন হলেন সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সী, উপজেলা যুবলীগের সাবেক প্রয়াত সভাপতি মোমিনুল ইসলাম টিপুর স্ত্রী উম্মে কুলসুম কলি ও মহিলা যুবলীগের বিবি কুলসুম চম্পা।

সীতাকুণ্ডে দুই চেয়ারম্যান প্রার্থীসহ সাতজনের মনোনয়ন দাখিল : সীতাকুণ্ড প্রতিনিধি জানান, সীতাকুণ্ডে দুই চেয়ারম্যান প্রার্থীসহ সাতজন মনোনয়ন দাখিল করেছেন। উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ পারভেজ এ তথ্য জানান। চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন আরিফুল আলম চৌধুরী রাজু ও মহিউদ্দিন আহমেদ মঞ্জু। উপজেলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন কাজী গোলাম মহিউদ্দিন ও মোঃ জালাল আহমেদ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন শাহিনুর আক্তার বিউটি, শামীমা আক্তার লাভলী ও হামিদ আক্তার। প্রসঙ্গত,উপজেলা চেয়ারম্যান প্রার্থী আরিফুল আলম চৌধুরী রাজু বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এবং সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বাঁশবাড়িয়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যান মরহুম দিদারুল আলম চৌধুরীর পুত্র। মহিউদ্দিন আহমেদ মঞ্জু চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা সৈয়দপুর ইউনিয়নের টানা তিনবার চেয়ারম্যান ছিলেন।

সন্দ্বীপে চেয়ারম্যান পদে ৫ জন : সন্দ্বীপ প্রতিনিধি জানান, সন্দ্বীপ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫জন এবং ভাইস চেয়ারম্যান (সাধারণ) ১জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

উপজেলা নিবার্চন কমিশন সূত্র জানায়, চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন মাঈনুদ্দীন মিশন (বর্তমান চেয়ারম্যান), এস এম আনোয়ার হোসেন, জেবুন্নেছা চৌধুরী জেসি, এডভোকেট নাজিম জামশেদ ও আলহাজ্ব ফোরকান উদ্দিন। ভাইস চেয়ারম্যান (সাধারণ) পদে জমা দিয়েছেন ওমর ফারুক (বর্তমান ভাইস চেয়ারম্যান)। তিনি একমাত্র প্রার্থী।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন জেবুন্নেছা চৌধুরী জেসি (বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান)। তিনি চেয়ারম্যান পদেও মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

কঙবাজারের ৩ উপজেলায় ৩২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল : কঙবাজার প্রতিনিধি জানান, কঙবাজারের তিন উপজেলায় আওয়ামীলীগ ও জামায়াতের নেতাসহ মোট ৩২ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। এর মধ্যে কঙবাজার সদর উপজেলায় ৯ জন, মহেশখালী উপজেলায় ১৫ এবং কুতুবদিয়া উপজেলায় ৮ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন।

কঙবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নাজিম উদ্দিন এ তথ্য নিশ্চিত করে জানান, এই ৩ উপজেলায় চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১১ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন। মনোনয়ন দাখিল কারীরা হলেন: কঙবাজার সদর উপজেলায় মনোনয়ন পত্র দাখিল করেন ৯ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিলকারী ৫ জন প্রার্থী হলেনকঙবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র মুজিবুর রহমান, কঙবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি মো. নজিবুল ইসলাম, জেলা আওয়ামীলীগ নেতা সাবেক পৌর চেয়ারম্যান নুরুল আবছার, জেলা জামায়াতের নেতা ও সাবেক ভাইস চেয়ারম্যান শহীদুল ইসলাম বাহাদুর এবং বর্তমান উপজেলা চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল।

কঙবাজার সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান (সাধারণ) পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন শুধু একজন। তিনি বর্তমান ভাইস চেয়ারম্যান রশিদ মিয়া। অন্যদিকে সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন ৩ জন। এরা হলেন, চাম্পা উদ্দিন, রোমানা আকতার ও তাহমিনা নুসরাত জাহান লুনা।

মহেশখালী উপজেলায় মনোনয়ন পত্র দাখিল করেছেন ১৫ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিলকারী ৫ জন হলেনমোহাম্মদ হাবিব উল্লাহ, মোহাম্মদ জয়নাল আবেদীন, মুহাম্মদ গোলাম কুদ্দুচ চৌধুরী, আবদুল্লাহ আল নিশান ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ শরীফ বাদশা।

এই উপজেলায় ভাইস চেয়ারম্যান (সাধারণ) পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন ৭ জন। এরা হলেন, মো. জাহেদুল হুদা, শাহজাহান পারুল, মো. জহির উদ্দিন, মো. আবু ছালেহ, মিফতাহুল করিম বাবু, মো. সাইফুল কাদির ও মঈন উদ্দিন তোফায়েল। এই উপজেলায় নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ৩ জন। এরা হলেনমনোয়ারা বেগম, জাহানারা বেগম ও মিনুয়ারা মিনু।

কুতুবদিয়া উপজেলায় ৮ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন। এর মধ্যে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩ জন প্রার্থী। এরা হলেনবর্তমান চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি মো. ফরিদুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ হানিফ বিন কাসেম ও আছহাব উদ্দিন।

এ উপজেলায় ভাইস চেয়ারম্যান (সাধারণ) পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩ জন। এরা হলেনআকবর খাঁন, জুনাইদুল হক ও ফরিদ উদ্দিন তালুকদার।

এ উপজেলায় নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দখিল করেছেন ২ জন। এরা হলেনহাসিনা আকতার ও ছৈয়দা মেহেরুন্নেছা।

খাগড়াছড়ির চার উপজেলায় ৪১ জনের মনোনয়নপত্র দাখিল : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, পার্বত্য খাগাড়ছড়ির চার উপজেলা পরিষদ নির্বাচনে ৪৫জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ১৬ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ১৫ জন ও ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ১০ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন।

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় চেয়ারম্যান ৪জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন, বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি মো. রফিকুল ইসলাম, সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্মসম্পাদক মো. তাজুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান মো. আবুল কাশেম ভুইয়া ও সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. রইস উদ্দিন।

ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৪ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। তারা হলেন উপজেলা আওয়ামীলীগের নেতা ও সাবেক ভাইস চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো. আলী হোসেন, অনিরঞ্জন ত্রিপুরা ও পার্বত্য নাগরিক পরিষদ নেতা মো. জালাল মিয়া। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। তারা হলেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও বর্তমান ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম, সাবেক ইউপি সদস্য মনোয়ারা বেগম, ও সাবেক ইউপি সদস্য আমেনা বেগম।

খাগড়াছড়ির রামগড়ে চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। এরা হলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কার্বারী ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আবদুল কাদের ও কংজঅং মারমা। ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৫ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। তারা হলেন বর্তমান ভাইস চেয়ারম্যান মো: আনোয়ার ফারুক, মো. মোবারক হোসেন বাদশা, মো: ওমর ফারুক, মো: নুরুল আমিন ও মো: শামসুদ্দিন মিলন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। তারা হলেন, বর্তমান ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার ও নাছিমা আহসান নিলা।

খাগড়াছড়ির মানিকছড়িতে চেয়ারম্যান পদে ৩জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. জয়নাল আবেদীন, সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. রফিকুল ইসলাম ও মো. আব্দুল হামিদ মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৪ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। এরা হলেন ভাইস চেয়ারম্যান পদে মানিকছড়ি উপজেলা আ.লীগের দপ্তর সম্পাদক মো. জাহেদুল আলম মাসুদ, মানিকছড়ি উপজেলা যুবলীগ সভাপতি মো. সামায়উন ফরাজী সামু, মানিকছড়ি উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক চলাপ্রু মারমা নিলয় ও পার্বত্য নাগরিক পরিষদ নেতা মো. মোক্তাদির হোসেন।

এছাড়াও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। তারা হলেন, সাবেক ভাইস চেয়ারম্যান রাহেলা আক্তার ও আ.লীগ নেত্রী নূর জাহান আফরিন লাকি।

খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে চেয়ারম্যান পদে ৬জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। এরা হলেন, বর্তমান উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা, চাথোইঅং মারমা, হরি মোহন চাকমা, নীলবর্ণ চাকমা ও রতন বিকাশ চাকমা। ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ২জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। এরা হলেন রতন বিকাশ চাকমা ও রাজেন্দ্র চাকমা। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। তারা হলেন, সাগরিকা চাকমা, মিনুচিং মারমা ও অয়ক্রইপ্রু মারমা।

রাঙামাটির চার উপজেলায় প্রার্থী ৩৭ : রাঙামাটি প্রতিনিধি জানান, রাঙামাটির চারটি উপজেলায় মোট ৩৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন প্রার্থিতা দাখিল করেছেন।

রাঙামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদে প্রার্থী হয়েছেন ১৫ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেনঅন্ন সাধন চাকমা, পঞ্চানন ভট্টাচার্য্য, বিপ্লব চাকমা, মো. শহীদুজ্জামান মহসীন, শাহাজাহান ও সুফিয়া কামাল (ঝিমি)। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন চন্দ্রজিত দেওয়ান, দয়াময় চাকমা, দুর্গেশ্বর চাকমা, পলাশ কুসুম চাকমা, মো. মনিরুল ইসলাম ও মো. রিদওয়ানুল হক সেলিম। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন নাসরিন ইসলাম, রিতা চাকমা ও মনিকা আক্তার।

কাউখালী উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদে প্রার্থী হয়েছেন ৯ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেনমংসুইউ চৌধুরী ও মো. সামশুদ্দোহা চৌধুরী। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন অং প্রু মারমা, কে এম আসিফ নেওয়াজ, মো. ফিরোজ আহাম্মাদ ও লা থোয়াই মারমা। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন এ্যানী চাকমা (কৃপা), জান্নাতুল ফেরদৌস ও নিংবাইউ মারমা।

জুরাছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদে প্রার্থী হয়েছেন ৭ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেনসুরেশ কুমার চাকমা, জ্ঞানেন্দু বিকাশ চাকমা ও কেতন চাকমা। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন কামিনী রঞ্জন চাকমা ও রন্টু চাকমা। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন অনিতা দেবী চাকমা ও জ্যোৎস্না তালুকদার।

বরকল উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদে প্রার্থী হয়েছেন ৬ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেনসন্তোষ কুমার চাকমা ও বিধান চাকমা। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন পুলিন বিহারী চাকমা ও জ্ঞান জ্যোতি চাকমা। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন রাখি চাকমা ও সুচরিতা চাকমা।

বান্দরবানে ৪ উপজেলায় প্রার্থী ৩২ জন : বান্দরবান প্রতিনিধি জানান, বান্দরবানে উপজেলা পরিষদ নির্বাচনে ৪টি উপজেলায় চেয়ারম্যান পদে ১০ জন এবং ভাইস চেয়ারম্যান পদে ২২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। বান্দরবান সদর উপজেলায় চেয়ারম্যান দুজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরা হলেন জেলা বিএনপির সাবেক সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো: আব্দুল কুদ্দুছ এবং জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর। আলীকদম উপজেলায় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান মো: আবুল কালাম এবং আলীকদম উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মো: জামাল উদ্দিন, রোয়াংছড়ি উপজেলায় আওয়ামীলীগের সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান চহাইমং মারমা, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চহ্লামং মারমা, অংশৈমং মারমা, থানচি উপজেলায় আওয়ামীলীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান থোয়াইহ্লা অং মারমা এবং সাবেক উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

অপরদিকে সদরে ভাইস চেয়ারম্যান পদে কৃষকলীগের সভাপতি প্রজ্ঞাসার বড়ুয়া পাপন, স্বেচ্ছাসেবকলীগের উপজেলা সভাপতি ফারুক আহমেদ ফাহিম, মো: মামুনুর রশীদ, মহিলা ভাইস চেয়ারম্যান পদে সানজিদা আক্তার, মেহাইনু মারমা, য়ইসা প্রু মারমা, রোয়াংছড়িতে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে শৈক্যচিং মারমা, প্রু কান্তি তঞ্চঙ্গ্যা, উবামং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান পদে মাশৈখিং, রুইচিংপ্রু, থুইনু প্রু, আলীকদমে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মো: রিটন, মো: কফিল উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিরিনা আক্তার, ইয়াসমিন আক্তার, থানচিতে ভাইস চেয়ারম্যান পদে চসাথোয়াই মারমা, উক্যসা, মালিরাম ত্রিপুরা, মহিলা ভাইস চেয়ারম্যান পদে বকুলী মারমা, নাজিও মারমা, নুমেপ্রু মারমা মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধভিপি নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
পরবর্তী নিবন্ধজিম্মি নাবিকদের ছাড়াতে কত লাগল?