বীর মুক্তিযোদ্ধার তালিকা যাচাই বাছাই ৩০ ও ৩১ জানুয়ারি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৯ জানুয়ারি, ২০২১ at ৬:৪০ পূর্বাহ্ণ

আগামী ৩০ ও ৩১ জানুয়ারি চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে বীর মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই বাছাই করা হবে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন, ২০০২ এর ৭(ঝ) ধারা অনুযায়ী “প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন” পূর্বক সরকারের নিকট সুপারিশ করার এখতিয়ার এ কাউন্সিলের উপর ন্যস্ত রয়েছে।
জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল(জামুকা) এর ৭১তম সভার সিদ্ধান্ত অনুযায়ী উক্ত আইনের ধারা ৭(ঝ) ব্যত্যয় ঘটিয়ে জামুকার অনুমোদন ব্যতীত যেসব বেসামরিক গেজেট প্রকাশিত হয়েছে প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশের অংশ হিসেবে সেসব গেজেট যাচাই-বাছাই করা হবে। যাচাই-বাছাই এর আওতাধীন গেজেটসমূহের একটি তালিকা ইতোমধ্যে সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
উক্ত গেজেটসমূহে নাম প্রকাশিত হয়েছে এমন বীর মুক্তিযোদ্ধাগণকে কমপক্ষে ৩ জন ভারতীয়/লাল মুক্তিবার্তা তালিকাভুক্ত সহযোদ্ধাসহ প্রশিক্ষণার্থী ও সাক্ষীসহ প্রয়োজনীয় কাগজপত্র উপস্থাপন করতে হবে। বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে কেউ দেশের অভ্যন্তরে প্রশিক্ষণ গ্রহণ করে থাকলে তিনি কোন যুদ্ধে অংশগ্রহণ করেছেন, তাও তিন জন ভারতীয়/লাল মুক্তিবার্তায় তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধার মাধ্যমে প্রমাণ করতে হবে। আগামী ৩০ ও ৩১ জানুয়ারি সকাল ১০ টায় মহানগর পর্যায়ে জেলা শিল্পকলা একাডেমিতে এই যাচাই-বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। ভারতীয়/লাল মুক্তিবার্তা তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে উক্ত যাচাই-বাছাই কার্যক্রম সম্পন্ন হবে। এরমধ্যে ৩০ জানুয়ারি সকাল দশটা থেকে জীবিত এবং ৩১ জানুয়ারি সকাল দশটা থেকে মৃত, যুদ্ধাহত বা অসুস্থ মুক্তিযোদ্ধাদের তথ্য যাচাই বাছাই করা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধযুগোপযোগী ট্রাফিক সিস্টেম প্রণয়ন করতে হবে
পরবর্তী নিবন্ধটানা সাতবার জিতলেন কাউন্সিলর মিন্টু