বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে

| মঙ্গলবার , ৬ ডিসেম্বর, ২০২২ at ৫:৩৮ পূর্বাহ্ণ

গুরুত্বপূর্ণ উপাদানের চালান আটকে থাকা ও সাপ্লাই চেইনে সমস্যা থাকার পরও ২০২১ সালে বিশ্বের ১০০টি প্রতিরক্ষা সংস্থার অস্ত্র ও সামরিক পরিষেবা বিক্রি এক দশমিক ৯ শতাংশ বেড়েছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) বরাত দিয়ে গত সোমবার কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে। খবর বাংলানিউজের।

এসআইপিআরআই এর এক জরিপে বলা হয়েছে, ২০১৯-২০ সালে অস্ত্র বিক্রি বৃদ্ধি পেয়েছিল ১ দশমিক ১ শতাংশ। ২০২১ সালে তা ১ দশমিক ৯ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। সংস্থাটি বলছে, সাপ্লাই চেইনের সমস্যা ইউক্রেনে যুদ্ধ শুরুর পর আরও দীর্ঘ হওয়ার কথা ছিল।

এক বিজ্ঞপ্তিতে এসআইপিআরআই-এর সামরিক ব্যয় এবং অস্ত্র উৎপাদন কর্মসূচির পরিচালক লুসি বেরৌড-সুড্রেউ বলেছেন, ক্রমাগত সরবরাহ চেইনের সমস্যা ছাড়াই ২০২১ সালে অস্ত্র বিক্রিতে আরও বেশি বৃদ্ধি আশা করতে পারি। কিন্তু বৃহত্তর ও ছোট উভয় অস্ত্র কোম্পানি জানিয়েছে যে ২০২১ সালে তাদের বিক্রিতে প্রভাবিত পড়েছে।

এয়ারবাস ও জেনারেল ডাইনামিক্সের মতো কিছু কোম্পানিও শ্রমিকের ঘাটতির কথা জানিয়েছে যোগ করেন তিনি।চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সারা বিশ্বের অস্ত্র কোম্পানিগুলোর সরবরাহ চেইনগুলোকে চ্যালেঞ্জর মুখে ফেলে বলে উল্লেখ করে এসআইপিআরআই।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলি গোয়েন্দা সংস্থাকে ‘সহযোগিতা’, ইরানে ৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা