বিশ্বস্ত এক ভরসার জায়গা মা

পান্না আহমেদ | রবিবার , ৮ মে, ২০২২ at ১০:৩৮ পূর্বাহ্ণ

এই একটা শব্দের মধ্যে পুরো পৃথিবী লুকিয়ে আছে। পৃথিবীর তাবত ধর্ম কতো ভাবে যে মাকে মহিমান্বিত করেছে তার ইয়ত্তা নেই। তবুও যেন আরো কতো কথা বাকী আছে। একেকটা পরিবার মজবুত ঠায় দাঁড়িয়ে আছে মা নামক জমিনের উপর। মানুষ বিশ্বময়, জগৎ জুড়ে বিচরণ করে দিন শেষে মায়ের পরম আশ্রয়ে ফিরে শান্তি পায়। অতুলনীয় এক শান্তির আঁচল মা। বিশ্বস্ত এক ভরসার জায়গা মা। ঈশ্বর যেন সর্বত্র নিজের প্রতিনিধি পাঠিয়েছেন এই মায়ের আদলে।

তিনি যেমন ভালোবাসার অতল স্রোতধারা, তেমনি শাসনের কঠিন প্রাচীর। সংস্কৃতির অতুল বৈভব একজন সার্থক মা মানেই একটা সার্থক পরিবার, সুশৃঙ্খল রাষ্ট্র, মানবিক জাতি। সংসারের সকলেই মাকে ঘিরেই ঘুরপাক খায়।মা আছে তো পরম শান্তি। যেখানে মা নেই সেখানেই অনুভব হয় মায়ের শূন্যতা। এ যেন অক্সিজেন। যতক্ষণ শ্বাস চলে বোঝা যায় না এর অস্তিত্ব। যেই শ্বাস চেপে ধরো ওমনি বুঝা যায় অক্সিজেন কি।

এবার আমার মায়ের কথা বলি। যাকিছু মূল্যবোধ সব তাঁর কাছেই শেখা। ভাইদের বিয়ের পরপর মেয়েদের ডেকে বলে দিয়েছেন “বৌদের বিষয়ে তোমরা কখনোই নাক গলাবেনা। “মাঝেমধ্যেই আমাদের সব ভাইবোনদের ডেকে বলেন “কাজের লোকদের সহ যদি খাবার আনাতে পারো তবেই বাইরের খাবারের অর্ডার দিও। ‘যে জিনিস তোমার নিজের জন্য পছন্দ করোনা তা উপহার হিসেবে কারো জন্যই পছন্দ করবে না। মায়ের কোন চেহারা হয় না, তার শুধু অস্তিত্ব হয়। যা অনুভব করেই পৃথিবীর সকল শিশু, সকল মানুষ বেঁচে আছে। আমার পরম পূজনীয় মায়ের আঁচলেই আমার সুখ। আমার জান্নাতুল ফেরদৌস।

পূর্ববর্তী নিবন্ধমাকে ভালোবাসি
পরবর্তী নিবন্ধদেশ হতে দেশান্তরে