বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য সমন্বিত শিক্ষার তাগিদ প্রধানমন্ত্রীর

| বৃহস্পতিবার , ১৪ জুলাই, ২০২২ at ৬:০৯ পূর্বাহ্ণ

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মেধা ও মনন বিকাশে সমন্বিত শিক্ষার পরিবেশ নিশ্চিতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যে কোনো স্বাভাবিক শিশুর তুলনায় এ ধরনের শিশুর শারীরিক ও মানসিক বিকাশে খোলামেলা ও প্রাকৃতিক পরিবেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
সরকার প্রধানের দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়, দেশের অটিজম ও এনডিডিতে (নিউরো ডেভেলপমেন্ট ডিজাবিলিটিজ) আক্রান্ত শিশুদের শিক্ষার ন্যায্য ও সম অধিকার নিশ্চিত করতে যে ‘ন্যাশনাল অ্যাকাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলেপমেন্ট ডিজাবিলিটিজ’ (এনএএএনডি) তৈরি হবে, তার স্থাপত্য নকশা মঙ্গলবার গণভবনে প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়। খবর বিডিনিউজের।
ওই নকশা দেখার সময় প্রধানমন্ত্রী অটিজম ও এনডিডি আক্রান্ত শিশুদের জন্য নিয়োজিত শিক্ষকদের প্রশিক্ষণ এবং নতুন নতুন শিক্ষক ও প্রশিক্ষক সৃষ্টিতে গুরুত্ব আরোপ করেন। প্রস্তাবিত অ্যাকাডেমি ভবনটিতে দিনের আলোর সর্বোত্তম ব্যবহার, মুক্ত বায়ু বা অঙিজেনের চলাচল, প্রয়োজনীয় জলাধার সংরক্ষণের কথা বলেন সরকারপ্রধান। এ ছাড়া ভবনে যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থাসহ পর্যাপ্ত খোলা জায়গা রাখা ওপরও তিনি জোর দেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
শহর এলাকায় যে কোন আবাসিক ভবন নির্মাণের ক্ষেত্রে ক্রস ভেন্টিলেশন ব্যবস্থা নিশ্চিতের কথা বলেন প্রধানমন্ত্রী। শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব তোফাজ্জেল হোসেন মিয়া এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দিক এ সময় উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধদোলনা বাঁধতে গিয়ে পড়ে অন্তঃসত্ত্বা নারীর মৃত্যু
পরবর্তী নিবন্ধ৭৮৬