বিভিন্ন স্থানে ইফতার ত্রাণ ও উপহার সামগ্রী বিতরণ

| রবিবার , ৯ মে, ২০২১ at ৭:১৩ পূর্বাহ্ণ

মাস্টার নজির আহমদ ট্রাস্ট : প্রতিবছরের মতো এবারও মাস্টার নজির আহমদ ট্রাস্টের পক্ষ থেকে দুস্থ ও অসহায় মানুষের মাঝে চাল বিতরণ করা হয়েছে। নাপোড়া শেখেরখীল উচ্চ বিদ্যালয়, মাস্টার নজির আহমদ ডিগ্রি কলেজ ও পুঁইছড়ি ইজ্জতিয়া উচ্চ বিদ্যালয় মাঠে পুঁইছড়ি ও শেখেরখীলের ২ হাজার ৯০০ মানুষকে ট্রাস্টের খাদ্য কর্মসূচির আওতায় এ সহায়তা প্রদান করা হয়। ট্রাস্টের সদস্য সচিব ও দৈনিক পূর্বদেশ পত্রিকার সম্পাদক মুজিবুর রহমানের সার্বিক ব্যবস্থাপনায় খাদ্য সামগ্রী বিতরণ করেন ট্রাস্টের পরিচালক মাওলানা মফিজুর রহমান। এসময় পুঁইছড়ি ইউপির সাবেক চেয়ারম্যান রেজাউল আজিম চৌধুরী, ট্রাস্ট প্রতিনিধি মৌলভী মোশাররফ হোসেন, মাস্টার ফেরদৌস আক্তার, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইমরানুল হক, ইজ্জতিয়া স্কুলের প্রধান শিক্ষক কামরুল হুদা, আজিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ : বোয়ালখালী প্রতিনিধি জানান, শনিবার বিকেলে বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দুস্থ ও করোনায় কর্মহীনদের হাতে ঈদ উপহার ও খাদ‍্য সামগ্রী তুলে দেওয়া হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সাংসদ মোছলেম উদ্দিন আহমদ। উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহাদাত হোসেনের সঞ্চালনায় পশ্চিম কধুরখীলে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের মানব সম্পদ বিষয়ক সম্পাদক বোরহান উদ্দিন মোহাম্মদ এমরান, বোয়ালখালী থানার ওসি আবদুল করিম, জেলা আওয়ামী লীগ নেতা শাহনেওয়াজ হায়দার শাহীন প্রমুখ।
গ্রেটার চট্টগ্রাম ইয়ুথ ফোরাম : গ্রেটার চট্টগ্রাম ইয়ুথ ফোরামের উদ্যোগে ও ব্যারিস্টার মনোয়ার হোসেন ফাউন্ডেশনের পৃষ্টপোষকতায় নগরীর বিভিন্ন জায়গায় দুস্থ, ছিন্নমূল, পথচারী ও ভাসমান মানুষদের ইফতারি বিতরণ। গতকাল শনিবার সংগঠনের আহ্বায়ক মির্জা ইমতিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠিত করোনা প্রাদুর্ভাবে অসহায় মানুষকে মানবিক সহায়তা কর্মসূচির উদ্বোধন করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম। এ সময় তিনি বলেন, মানবিক কাজে স্বেচ্ছাসেবীদের একযোগে কাজ করতে হবে। পড়ালেখার পাশাপাশি তরুণদেরও এগিয়ে আসতে হবে এ কাজে। তাহলেই আমরা একটি সুন্দর বাংলাদেশ গড়তে পারবো।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন শাদ ইরশাদ, আশিক বন্ধু, তসলিম খাঁ, মোহাম্মদ কামাল, মো. নুরুল ইসলাম সবুজ, মো. জিয়াউর রহমান, মো. ইসহাক, মোস্তাফা সাগর, সঞ্চয় কুমার দাশ, মোজাফফর হোসেন সিকদার প্রমুখ। এ দিন বিভিন্ন সড়কে চলাচলকারী ‍দুস্থ, ছিন্নমূল, পথশিশু, হতদরিদ্র, রিকশাচালক ও খেটে খাওয়া ২০০ মানুষের হাতে তুলে দেয়া হয় পানির বোতল ও ইফতারের প্যাকেট।
বঙ্গবন্ধু ফাউন্ডেশন : নগরীর বহদ্দারহাট, চান্দগাঁও আবাসিক ও রাহাত্তারপুলের অসহায়-দুস্থ রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করেছেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন চান্দগাঁও থানা শাখার নেতৃবৃন্দ। ইফতার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চসিক ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর এম আশরাফুল আলম। এসময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ ওয়াহিদুল আলম ওয়াহিদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন উর রশীদ বাপ্পী, এডভোকেট ধৃতিমান আইচ, মোহাম্মদ আলমগীর, মো. সাইফুদ্দিন, এম হাসান আলী, মোহাম্মদ নিশাত, শহিদুল ইসলাম জনি, মোহাম্মদ আলমগীর, মো. হাবীব, মো. হেলাল, আবিদ হাসনাত, সাজ্জাদ ইসলাম, মো. রাকিব, মো. সাকিব, মো. জুনায়েদ, মো. সাঈদ, মো. জিশান প্রমুখ।
শাপলা কুঁড়ি আসর : পটিয়া প্রতিনিধি জানান, পটিয়া শাপলা কুঁড়ির আসর ও বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে প্রতিবছরের ন্যায় গরীব দুঃস্থ অসহায় প্রায় দুইশতাধিক মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার পটিয়া ওয়াপদা রোডস্থ সংগঠনের কার্যালয়ে এ ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন পটিয়া পৌরসভার মেয়র মো. আইয়ুব বাবুল। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা এম নাছির উদ্দিন পদ্মা, ইঞ্জিনিয়ার নুরুল আলম চৌধুরী, প্রাবান্ধিক নেছার আহমদ, নুরুল ইসলাম, মো. ইসমাইল সওদাগর, খায়ের আহমদ, রাজীব দাশ, মনজরুল আলম, সৈয়দ তালুকদার, আবুল কালাম প্রবাসী, ইউসুফ নবী টিপু, কামরুল হাসান বাবু, খলিলুজ্জমান শিবলু আমিরী, বিএম নাজিম উদ্দিন, শাপলা কুড়ি আসরে সভাপতি আবদুল করিম, নুরুল আজিজ রেজাউল করিম, নজরুল ইসলাম, মেরিন এরশাদ প্রমুখ।
চকরিয়া : চকরিয়া প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্যে কক্সবাজারের চকরিয়া, পেকুয়া, সাংগঠনিক মাতামুহুরী উপজেলার ২৫টি ইউনিয়ন এবং একটি পৌরসভার প্রায় ৫ হাজার দলীয় নেতাকর্মী ঈদ উপহার হিসেবে পাচ্ছেন ২০০০ করে নগদ টাকা। সেই হিসেবে করোনাকালীন এবারের ঈদের আগে ঈদ উপহার হিসেবে প্রায় কোটি টাকা পাচ্ছেন আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। যেখানে দলের প্রবীণ নেতারাও অগ্রাধিকার ভিত্তিতে থাকছেন উপকারভোগীর তালিকায়। কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর সৌজন্যে আওয়ামী লীগের নেতাকর্মীদের এই ঈদ উপহার প্রদান করা হচ্ছে। প্রথমবারের মতো গতকাল শনিবার চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়ন আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের ২০০ জন নেতাকর্মীর মাঝে প্রধানমন্ত্রীর এই ঈদ উপহার প্রদান করার মাধ্যমে কার্যক্রম শুরু করা হয়েছে।
নাইক্ষ্যংছড়ি : নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি জানান, পার্বত্য নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়ন এলাকায় ঈদকে সামনে রেখে ও করোনা দুর্যোগে কর্মহীন ও অতি দরিদ্র ৩ হাজার ৫৬২ পরিবারকে নগদ অর্থ সহায়তা দিচ্ছে সরকার। আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে প্রধানমন্ত্রীর দেয়া এ সহায়তা তুলে দেন সরকারে মাঠ পযার্য়ের প্রতিনিধিরা। গতকাল শনিবার উপহার বিতরণকালে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি, উপজেলা খাদ্য অফিসার মো, সেলিম হেলালী, সদর ইউপি চেয়ারম্যান নরুল আবছার, সদস্য আরিফ উল্লাহ ছুট্টু সহ সকল ইউপি সদস্য।
টিম রেইনবো : পবিত্র মাহে রমজান ও হযরত আলী (রা.) এর ওফাত দিবস উপলক্ষে আনোয়ারা ও চট্টগ্রামের ৩টি এতিমখানা-মাদ্রাসা ও শহরের পথে প্রান্তরে, অসহায় পথশিশুদের রান্না করা খাবার বিতরণ করেছে আনোয়ারার সামাজিক ও মানবিক সংগঠন টিম রেইনবো। গত বৃহস্পতিবার আনোয়ারা ও চট্টগ্রাম শহরের বিভিন্ন স্থানে অভুক্ত ১ হাজার জনের মাঝে রান্না করা এ খাবার বিতরণ করা হয়। অন্যদিকে গতকাল শনিবার এতিমখানায় এক মাসের খাবার ও নগদ টাকা তুলে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের বিভিন্ন সদস্যরা। সংগঠনের প্রতিষ্ঠাতা ও এডমিন রিয়াদুল আলম রিয়াদ জানান, টিম রেইনবো প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন মানবিক কাজ নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের লক্ষ্য সমাজের অসহায়দের নিয়ে কাজ করা। আমাদের কাজে সংগঠনের সদস্য, প্রবাসী সদস্য ও শুভাকাঙ্খীরা আর্থিকভাবে এগিয়ে আসে তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।
চবি শিক্ষার্থী : বহদ্দারহাটস্থ একটি কমিউনিটি সেন্টারে রোজাদার পথচারীদের মাঝে খাবার বিতরণের মাধ্যমে গত শুক্রবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইফতার বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সমাজকর্মী নেছার আহমেদ খানের সার্বিক তত্ত্বাবধানে চবি শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন জুনাইদ হাসান, নমিউল হক তোফায়েল, নবিউল বশর, আব্দুল আসাদ, মো. মনির, মো. পারভেজ প্রমুখ।
ইসহাক নুর ফাউন্ডেশন : প্রতি বছরের ন্যায় এ বছরও আলহাজ্ব ইসহাক নুর ফাউন্ডেশন পক্ষ থেকে নগরীর ৯নং উত্তর পাহাড়তলি ওয়ার্ড ও আশপাশের এলাকায় দরিদ্র ৫০০ পারবারের মাঝে ইফতার ও সেহরি সামগ্রী বিতরণ করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক, বিশিষ্ট সমাজ সেবক ও মহানগর যুব দলের যুগ্ম সাধারণ সম্পাদক শাহরিয়ার মোহাম্মদ জিয়াউল হুদা জিয়া। এ সময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ইদ্রিস মোহাম্মদ নুরুল হুদা, চট্টগ্রাম নেছারিয়া মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল আলহাজ্ব শরিফ মোহাম্মদ সোলায়মান, মোহাম্মদ রফিক, রিয়াজুল ইসলাম ভুট্টো প্রমুখ।
পটিয়া উপজেলা বিএনপি : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সৌজন্য পটিয়া উপজেলা ও পৌরসভার ৯টি ওয়ার্ডের নেতাকর্মীদের মাঝে ঈদ উপহার প্রদান করা হয়েছে। গতকাল শনিবার সকালে এ উপহার সামগ্রী তুলে দেন উপজেলা বিএনপির আহ্বায়ক এনামুল হক এনাম। এসময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সদস্য সচিব খোরশেদ আলম, দক্ষিণ জেলা বিএনপির সাবেক সহ-সাধারণ সম্পাদক রেজাউল করিম নেছার, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মফজল আহমদ চৌধুরী, মঈনুল আলম ছোটন, পটিয়া উপজেলা বিএনপি নেতা একেএম জসীম উদ্দিন, সাইফুদ্দিন আহমেদ সাইফু, মাহবুবুর রহমান, হাফেজ সোলাইমান, আহমদ কবির চৌধুরী, জেলা যুবদলের সহ-সভাপতি হাজী আবদুল মন্নান তালুকদার, যুগ্ম সম্পাদক আবুল হোসেন বাবুল, পটিয়া উপজেলা যুবদল নেতা মো. সাদেক, মোমেন সওদাগর, মো. সেকান্দর হোসেন, ইকবাল সিকদার সুমন, অহিদুল আলম পিবলু, তাজুল ইসলাম তাজু, জাহাঙ্গীর আলম, শফিকুল ইসলাম, জেলা ছাত্রদল নেতা সেকান্দর হোসেন নয়ন, উপজেলা ছাত্রদল নেতা শাহদাত হোসেন, রবিউল হোসেন, শেখ মো. হোসেন নয়ন, ফরিদুল আলম, আতিকুর রহমান, মনির উদ্দিন নয়ন, মোহাম্মদ মাহিন প্রমুখ।
গীতাঞ্জলি মাতৃ সম্মিলনী : গীতাঞ্জলি মাতৃ সম্মিলনীর (গীমাস) উদ্যোগে বৈশ্বিক করোনার মহামারীতে অসচ্ছল ও অসহায় পরিবারের মাঝে গত শুক্রবার সকালে দ্বিতীয় দফায় উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। নগরীর আন্দরকিল্লাস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গীমাস’র সহ-সভাপতি প্রকৌশলী শাপলা দেওয়ানজী। এতে উদ্বোধক ছিলেন ডবলমুরিং থানার সেকেন্ড অফিসার নিপু বিশ্বাস। প্রধান অতিথি ছিলেন মানবকল্যাণ ফোরাম-বাংলাদেশ’র প্রধান উপদেষ্টা সমাজসেবক আশুতোষ সরকার। গীমাস সাধারণ সম্পাদক লাভলী দে এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন গীমাস উপদেষ্টা সমাজসেবক লায়ন মীননাথ ধর মিলন, রংপুর রেঞ্জের পুলিশ পরিদর্শক প্রভাষ চন্দ্র ধর, মৃণাল কান্তি সূত্রধর, কাজল কান্তি দে, সুমন কুমার বণিক, শিল্পী চৌধুরী, সুচিত্রা ধর, রাস্কিন চৌধুরী। উপস্থিত ছিলেন শর্মি দে, টিটু দাশ, টিটু মল্লিক, অনিক চৌধুরী, পীযুষ কান্তি নাথ, মিঠু কান্তি নাথ, মিথিলা দেবী, লিপি সরকার, মৈত্রী আচার্য্য, পূজা রক্ষিত, রীতা চৌধুরী, ইমন শীল প্রমুখ।
এবিএম মহিউদ্দিন চৌধুরী স্মৃতি পরিষদ : ৩৮নং ওয়ার্ডে এবিএম মহিউদ্দিন চৌধুরী স্মৃতি পরিষদের উদ্যোগে ইফতার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সমাজসেবক ফরিদ মাহমুদ। মোঃ নুরুজ্জামানের সার্বিক ব্যবস্থাপনায় মাইলের মাথায় সমাবেশে সভাপতিত্ব করেন রিপন মিয়া। শাহনেওয়াজ আহমেদের পরিচালনায় এ সময় বক্তব্য দেন, শেখ নাছির আহমেদ, দেলোয়ার হোসেন দেলু, হাজী ইব্রাহিম, হোসেন সর্রোয়াদী, আশরাফুল গনি, নাজমুল হাসান রুমি জাহিদ প্রমুখ।
কাউন্সিলর রুমকি সেন গুপ্ত : শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি’র পক্ষ থেকে সংরক্ষিত-৭ আসনের মহিলা কাউন্সিলর রুমকি সেনগুপ্তের উদ্যোগে নগরীর ২০নং দেওয়ান বাজার ওয়ার্ডে অসহায় ও অসচ্ছল মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। গত ৭ মে দেওয়ান বাজার ওয়ার্ডের ২০০ জন অসহায় পরিবারের সদস্যদের মাঝে এসব উপহার সামগ্রী তুলে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি পেয়ার মোহম্মদ, কুতুবউদ্দিন সেলিম, মো. শিহাব, মো. জনি, মোহাম্মদ সেলিম, লিটন প্রমুখ।
মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশন : মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের পক্ষ থেকে পবিত্র রমজান মাসে নগরীর ৪১টি ওয়ার্ডে খেটে খাওয়া মানুষ ও উপস্থিত রোজাদারদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে গতকাল শুক্রবার ট্রাকে করে স্বেচ্ছাসেবীগণ নগরীর দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড ও সাংগঠনিক ওয়ার্ডে রোজাদারদের মাঝে ইফতার বিরতণ করেন। কার্যক্রম পরিচালনা করেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক বোরহানুল হাসান চৌধুরী সালেহিন।
ইপিজেড থানা মৎস্যজীবী লীগ : নগরীর ইপিজেড এলাকায় ঈদ উপলক্ষে পথচারী রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর মৎস্যজীবী লীগের সাবেক সিনিয়র যুগ্ম আহবায়ক মোজাম্মেল হক চৌধুরী। অতিথি ছিলেন নগর কমিটির নেতা জসিম উদ্দিন, অমল দাশ, মাহ্‌ফুজ, আসাদ, কামরু উদ্দিন, এম এ আনিস, এন আই শাহেদ, শরিফ, এ আর বাবুল, নুর নবী, আবু তাহের।
এন এম এম জে কলেজ ছাত্রলীগ : বাকলিয়া শহীদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের উদ্যোগে রোজাদার পথচারী ও বিভিন্ন যানবাহনের যাত্রীদের মাঝে শরবত ও খেজুর বিতরণ করা হয়। গত শুক্রবার নতুন ব্রীজ চত্বরে কর্মসূচি পালন করা হয়। কলেজ ছাত্রলীগ নেতা মোহাম্মদ আজমীর শাহ্‌ পরিচালনায় শরবত ও খেজুর বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন ৩৫নং বক্সিরহাট ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক রায়হান।
হাটহাজারী পৌরসভা গাউসিয়া কমিটি : হাটহাজারী প্রতিনিধি জানান, গাউসিয়া কমিটি বাংলাদেশ হাটহাজারী পৌরসভা শাখার উদ্যোগে ঈদ উপহার সামগ্রী গত শুক্রবার বিতরণ করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ছৈয়দ আহমদ হোসেন। সংগঠনের পৌর শাখার সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ নাছির উদ্দীন রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাউসিয়া কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদের যুগ্ম-মহাসচিব এডভোকেট মোছাহেব উদ্দীন বখতিয়ার।

পূর্ববর্তী নিবন্ধদলে ফাটল সৃষ্টিকারীদের ব্যাপারে সজাগ থাকুন : হুইপ শামসুল
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে করোনায় আরও ৮ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৭৪