বিদেশে প্রশিক্ষণ-সেমিনারে বৈদেশিক মুদ্রা ছাড়ে বিধিনিষেধ

ব্যাংকারদের ‘ব্যক্তিগত’ বিদেশ যাত্রাতেও নিষেধাজ্ঞা কেন্দ্রীয় ব্যাংকের

| সোমবার , ২৩ মে, ২০২২ at ৬:১৩ পূর্বাহ্ণ

বিদেশে প্রশিক্ষণ, সেমিনার বা কর্মশালায় অংশ নেওয়ার জন্য বৈদেশিক মুদ্রা ছাড় করা থেকে বিরত থাকতে ব্যাংকগুলোকে নিদের্শনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রোববার কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে একটি সার্কুলার সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে। অর্থ মন্ত্রণালয়ের গত ১২ ও ১৬ মে এর সার্কুলার মেনে ব্যাংকগুলোকে এসব ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা ছাড় করা থেকে বিরত থাকতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা বিনিময় ২০১৮ এর নীতিমালা অনুযায়ী বৈদেশিক মুদ্রায় পরিশোধযোগ্য রেজিস্ট্রেশন বা অংশগ্রহণ ফি প্রদানের ক্ষেত্রে সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, দেশে অবস্থিত সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মী, ব্যাংকিং প্রশিক্ষণ ইনস্টিটিউটের অনুষদ সদস্য, বাংলাদেশে নিবন্ধিত ও কর্মরত কোম্পানি, ফার্ম, ইনস্টিটিউট, এনজিও যারা বাংলাদেশের আইনের অধীনে পরিচালিত হচ্ছে; তাদের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। খবর বিডিনিউজের।

এদিকে বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তা ও কর্মীদের সব ধরনের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে বাংলাদেশ ব্যাংক অপর এক সার্কুলারে বলছে, ‘ব্যক্তিগত’ খরচেও তারা বিদেশে যেতে পারবেন না। তবে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের মত অন্যান্য ব্যাংকারের বেলাতেও হজ ও জরুরি চিকিৎসার ক্ষেত্রে বিদেশ যাওয়ার সুযোগ রাখা হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধসিটি গেট এলাকায় মুরগির খাদ্যের গুদামে আগুন
পরবর্তী নিবন্ধহাটহাজারী থেকে গ্রেপ্তার আনসার আল ইসলাম সদস্য বাকলিয়ার মামলায় রিমান্ডে